চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে বেলজিয়াম দূতাবাসের ফার্স্ট সেক্রেটারীর মতবিনিময়

দিল্লীস্থ বেলজিয়াম দূতাবাসের ফ্ল্যান্ডার্স ইনভেস্টমেন্ট এন্ড ট্রেড ফার্স্ট সেক্রেটারী ব্যাবেট ডেসফোসেজ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দের সাথে ১১ জানুয়ারি দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এক মতবিনিময় সভায় মিলিত হন।

- Advertisement -

এতে চেম্বার পরিচালকবৃন্দের মধ্যে অঞ্জন শেখর দাশ, এস. এম. তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী ও চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক উপস্থিত ছিলেন।

- Advertisement -google news follower

মতবিনিময়কালে চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বেলজিয়ামে বাংলাদেশী স্টুডেন্টদের জন্য ভিসা সহজতর করার অনুরোধ জানালে, বেলজিয়াম দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী ব্যাবেট ডেসফোসেজ’র মতে স্টুডেন্ট ভিসা প্রত্যাশীদের ইংরেজীতে দক্ষতা ও অন্যান্য যোগ্যতা থাকলে ভিসা প্রাপ্তিতে অসুবিধা হবে না।
তিনি আরো বলেন, দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে মার্চ মাসে একটি বেলজিয়ামের ব্যবসায়িক প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন।

তিনি বলেন, এসএমই খাতে বাংলাদেশে প্রচুর বিনিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশে বিনিয়োগের জন্য ধাপগুলো হ্রাস ও সহজতর করা গেলে বিনিয়োগকারীরা আরো অধিক উৎসাহিত হবেন।

- Advertisement -islamibank

বেলজিয়াম দূতাবাসের ফার্স্ট সেক্রেটারীকে বাংলাদেশে আসার জন্য ধন্যবাদ জানিয়ে চেম্বার নেতৃবৃন্দ বলেন, বেলজিয়ামের সাথে ভারী শিল্প স্থাপন, শিক্ষা ও গবেষণা, উন্নয়ন সহযোগিতা, জলবায়ু সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। এজন্য বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস চালু করার আহবান জানান।

বেলজিয়ামের ব্যবসায়িক প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের পর বাংলাদেশ থেকেও একটি ব্যবসায়িক প্রতিনিধিদল বেলজিয়াম সফরে আগ্রহ প্রকাশ করেন চেম্বার নেতৃবৃন্দ।

মতবিনিময়কালে চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র পক্ষ থেকে চট্টগ্রামের অর্থনীতি ও বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM