চট্টগ্রামে স্মৃতিসৌধ নির্মাণের দাবি মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটির

চট্টগ্রামে দ্রুত স্মৃতিসৌধ নির্মাণ করার দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটি (জামুকা নিবন্ধন নং-১৬৩/২০১৩)। রোববার (২৫ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবির কথা জানান নেতৃবৃন্দ।

- Advertisement -

বিবৃতিতে বলা হয়েছে, বাঙালী বীরের জাতি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশ ও জাতিকে রক্ষায় অস্ত্র হাতে তুলে নিয়েছিল জাতির শ্রেষ্ঠ সন্তানেরা। দীর্ঘ টানা ৯ মাসের যুদ্ধে ২ লাখ মা বোনের সম্ভ্রম হানি আর ৩০ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে এই সোনার বাংলার বিজয়। কিন্তু আমাদের বিজয়ের ৫১ বছর অতিক্রান্ত হলেও চট্টগ্রামে স্মৃতিসৌধ নির্মিত না হওয়ায় আমরা মর্মাহত। দেশের অনেক বীর মুক্তিযোদ্ধার জীবনাবসান হয়ে গেছে, তাই আমরা আমাদের জীবদ্দশায় চট্টগ্রামে স্মৃতিসৌধ দেখে মরতে চাই।

- Advertisement -google news follower

মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আহসান উদ্দিন খাঁন ও সাধারণ সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক সেনা কর্মকর্তা মো.জহিরুল হক বিবৃতিতে স্বাক্ষর করেন।

বিবৃতিতে বলা হয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর, জণগনের কল্যাণে ব্যাপক উন্নয়ন করেছে। মুক্তিযোদ্ধাদের ভাগ্যোন্নয়নেও কাজ করেছে সত্যি তবে স্মৃতিসৌধ নির্মাণ করা হয়নি। চট্টগ্রামের বিভিন্ন এলাকায় সরকারি হাজার হাজার একর জমি ভূমিদস্যুরা দখল করে রেখেছে। সরকার চাইলে শহর কিংবা জঙ্গলসলিমপুরে স্মৃতিসৌধ নির্মাণ করতে পারে।

- Advertisement -islamibank

এ ব্যপারে মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটির সাধারণ সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সেনা কর্মকর্তা মো.জহিরুল হক বলেন, এম এ আজিজ, জহুর আহমদ চৌধুরী, এম এ হান্নান, এমএ মান্নান, আক্তারুজ্জামান চৌধুরী বাবু, মৌলভী সৈয়দ ও মহিউদ্দিন চৌধুরীসহ চট্টগ্রামের অনেক বড় নেতারা মুক্তিযুদ্ধে গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছেন। এই বীরদের সম্মানার্থে আমরা কোন অযুহাত চাইনা, আমাদের আর কোন চাওয়া-পাওয়া নেই, দাবি একটাই চট্টগ্রামে স্মৃতিসৌধ চাই। আজ আমরা বিজয় দিবস আসলে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে হয়। এতে করে নতুন প্রজন্ম বিভ্রান্ত হচ্ছে। তাদেরকে পার্থক্য বুঝাতে হবে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে স্মৃতিসৌধ প্রয়োজন।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM