বিশ্বকাপে সেমিফাইনাল থেকে নতুন বল আল হিলম

চলতি বিশ্বকাপে বলের নাম আল রিহলা। তবে সেমি ফাইনাল থেকে যে বলে খেলা হবে সেটির নাম হবে আল হিলম। বিশ্বকাপে ফিফার জন্য বল নির্মাতা প্রতিষ্ঠান এডিডাস রোববার (১১ ডিসেম্বর) কাতারে বলটি উন্মুক্ত করেছে।

- Advertisement -

আল হিলম একটি আরবি শব্দ। যার বাংলা অনুবাদ হলো স্বপ্ন। আল রিহলা শব্দের অর্থ সফর। এত দিন গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ছিল দলগুলোর সফর। গ্রুপ পর্বেই সফর শেষ হয়েছে ১৬টি দলের। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত সফর থেকে বাদ পড়েছে ১২টি দল। সেমি ফাইনাল পর্যন্ত এখন টিকে আছে চারটি দল। এখন তাদের স্বপ্ন পূরণের পালা।

- Advertisement -google news follower

এবারের বিশ্বকাপে বল তৈরিতে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করেছে এডিডাস। আল রিহলার মতোই নজিরবিহীন প্রযুক্তিতে তৈরি আল হিলম।

বিশ্বকাপের চূড়ান্ত পর্যায়ে ব্যবহৃত বলটিতে আল রিহলার মতোই কানেক্টেড বল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা রেফারিকে দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করে। যেমন মাঠে খেলোয়াড়দের অবস্থানের উপর তথ্য সংগ্রহ করে কানেক্টেড বল প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে অফসাইড চিহ্নিত করার জন্য রেফারিকে তথ্য দেয়।

- Advertisement -islamibank

আল হিলম তৈরিতে ব্যবহার করা হয়েছে শুধুমাত্র তরল কালি ও আঠা। আল রিহলার মতোই এ বলের নকশা। বলের উপরিভাগে সূক্ষ্ম ত্রিভুজাকৃতির প্যাটার্ন রাখা হয়েছে। প্যাটার্নগুলোতে কাতারের পতাকার রঙ ব্যবহার করা হয়েছে এবং রয়েছে সোনালি আভা।

মঙ্গলবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া মোকাবিলা করবে। লুসাইল স্টেডিয়ামে ওই ম্যাচে প্রথমবারের মতো মাঠে গড়াবে আল হিলম।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM