বাংলাদেশে দুর্ভিক্ষের শঙ্কা নেই

বৈশ্বিক সংকট বিবেচনায় নিজেদের শঙ্কা জানিয়ে পরামর্শ চাইলে বিশ্ব খাদ্য কর্মসূচির প্রতিনিধিরা কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে জানিয়েছেন বাংলাদেশে দুর্ভিক্ষের শঙ্কা নেই।

- Advertisement -

সার্বিক বিবেচনা ও বিশ্লেষণে প্রতিনিধিরা বলেন, বাংলাদেশে খাদ্য সংকট হবে না এবং দুর্ভিক্ষও হবে না।

- Advertisement -google news follower

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) খাদ্য পরিস্থিতি ও ভবিষ্যৎ করণীর নিয়ে বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর ডমেনিকো স্কালপেলির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সঙ্গে দেখা করে এ কথা জানান।

এদিকে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম দুর্ভিক্ষের আতঙ্ক ছড়িয়ে কেউ যাতে অন্যায় সুবিধা নিতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

- Advertisement -islamibank

তাদের মতে, অঞ্চলভেদে খাদ্য সংকট দেখা দিতে পারে। খাবার কেনার সামর্থ্য সবার থাকবে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করে সংস্থাটি।

পাঁচটি শহর থেকে হাজারের বেশি গার্মেন্টস কমীর তথ্য নিয়ে গবেষণা করে সানেম। তাতে দেখা গেছে, খাদ্য মূল্যস্ফীতির কারণে ক্রয় ক্ষমতা কমেছে সেসব পরিবারের। কিছু প্রকল্প স্থগিত করে হলেও সামাজিক নিরাপত্তায় খরচ বাড়ানোর তাগিদ গবেষকদের।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানোসহ সামষ্টিক অর্থনীতির সংকট মোকাবেলায় বহুমুখী পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

পরে কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এ বছর আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। তাই চালের সংকট হবে না।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM