চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কলকাতা রুটে বিমানের ফ্লাইট চালুর আহ্বান চেম্বার সভাপতির

সরকারের ভিশন ২০৪১ সালের উন্নত দেশ বিনির্মাণে চট্টগ্রামকে ঘিরে চলছে ব্যাপক কর্মযজ্ঞ। ফলে চট্টগ্রামে যেমন বিদেশী বিনিয়োগকারীরা আসছেন তেমনি আমদানি রপ্তানি ও চিকিৎসা এবং ভ্রমণের কারণে চট্টগ্রাম থেকে থাইল্যান্ড ও ভারতে যাত্রীর সংখ্যা অনেকগুণ বেড়ে গেছে। এই প্রেক্ষাপট বিবেচনায় দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কলকাতা রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি’র প্রতি আহবান জানান। ১৩ সেপ্টেম্বর প্রতিমন্ত্রীকে প্রেরিত এক পত্রে এ আহবান জানান চেম্বার সভাপতি।

- Advertisement -

পত্রে মাহবুব আলম বলেন-জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে চট্টগ্রামের উন্নয়নের দায়িত্বভার নেয়ার ঘোষণা দিয়েছিলেন। যার ফলশ্রুতিতে বৃহত্তর চট্টগ্রামে গভীর সমুদ্র বন্দর, মহেশখালী পাওয়ার হাব, বঙ্গবন্ধু টানেল, বে-টার্মিনাল, বিমানবন্দর থেকে লালখান বাজার পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ইত্যাদি মেগা প্রকল্পের বাস্তবায়নের পথে। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বর্তমান সরকারের শাসনামলে অন্য যেকোন সময়ের তুলনায় বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে। বৃদ্ধি পেয়েছে বিদেশী ব্যবসায়ীদের সরাসরি বিনিয়োগও। অর্থনৈতিক কর্মকান্ড বহুগুণে বৃদ্ধির ফলে এসেছে নানা যুগান্তকারী ও ইতিবাচক পরিবর্তন।

- Advertisement -google news follower

পত্রে তিনি আরা বলেন-চট্টগ্রাম থেকে বিদেশগামী বিশেষ করে থাইল্যান্ড ও ভারতে ব্যবসায়ী, চিকিৎসা প্রত্যাশী ও পর্যটকের সংখ্যা অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ঢাকা থেকে থাইল্যান্ড ও ভারতে প্রতিদিন ফ্লাইট থাকলেও চট্টগ্রামের সাথে সরাসরি বিমানের কোন ফ্লাইটের ব্যবস্থা নেই। এতে করে বিদেশী বিনিয়োগকারীরা চট্টগ্রামে আসতে গেলে অথবা চট্টগ্রাম থেকে ব্যবসায়ী ও চিকিৎসা প্রত্যাশীরা উক্ত দেশে যেতে হলে ঢাকা হয়ে যাতায়াত করতে হচ্ছে যা সময় ও অর্থ অপচয়ের পাশাপাশি অনেকটা ভোগান্তিরও। তাই, উক্ত রুটে ক্রমবর্ধমান যাতায়াতকারীর সংখ্যা ও চাহিদা বিবেচনায় সরাসরি ফ্লাইট ব্যবস্থা নিশ্চিত করা জরুরী ভিত্তিতে প্রয়োজন। অন্যথায়, চট্টগ্রামকে ঘিরে মাননীয় প্রধানমন্ত্রীর বৃহত্তর অর্থনৈতিক কর্মকান্ড ও বিদেশী বিনিয়োগ আকর্ষণ বাধাগ্রস্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় ঢাকা থেকে ব্যাংকক ও কলকাতা বিমানের যে ফ্লাইট চলমান রয়েছে তা চট্টগ্রাম হয়ে অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কলকাতা ফ্লাইট (অন্ততঃ সপ্তাহে তিন দিন) চালু করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর প্রতি বিশেষ অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।
জেএন/এফও/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM