৫০ লাখ পরিবার পাবে ১০ টাকা কেজির চাল

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, শিগগিরই ৫০ লাখ নিম্নবিত্ত পরিবারের মধ‌্যে ১০ টাকা দরে চাল বিতরণ করা হবে। এছাড়া তেলসহ কয়েকটি খাদ্যের উপর সরকার ট্যাক্স কমিয়ে দিয়েছে।

- Advertisement -

শনিবার (১২ মার্চ) দুপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

- Advertisement -google news follower

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে খাদ্যশস্যের দাম কিছুটা বেড়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে।

কৃষিমন্ত্রী বলেন, চিকন চালের দাম কিছুটা বেড়েছে তবে মোটা চালের বাড়েনি। আমরা খেটে খাওয়া নিম্নবিত্তদের নিয়ে চিন্তিত। তাদের জন্য ওএমএসের মাধ্যমে চাল দিচ্ছি।

- Advertisement -islamibank

তিনি বলেন, মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সকল কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি; যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে। এনবিআর যাতে পোলট্রি, ফিস ও ডেইরি শিল্পকে শিল্পখাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করার কাজ চলমান রয়েছে।

এসময় মন্ত্রীর সঙ্গে ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ু, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাজাহান কবিরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মন্ত্রী ও তার সফরসঙ্গী কিউ দোংয়ু সদর উপজেলার বহুরিয়াচালা এবং কোলতিয়া গ্রামে মৎস্য, পোল্ট্রি খামার ও বোরো ধান ক্ষেত পরিদর্শন করেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM