পশ্চিমা নিষেধাজ্ঞার জবাব দিলেন পুতিন

0

পশ্চিমাদের নিষেধাজ্ঞার কড়া জবাবে রপ্তানি কার্যক্রম নিষিদ্ধের ঘোষণা দিয়েছে মস্কো। এমনকি রাশিয়ায় কার্যক্রম গুটিয়ে নেওয়া বিদেশি কোম্পানিগুলোর সম্পদ জব্দেরও হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ মস্কোয় বিদেশি অন্তত দু’শতাধিক পণ্য রফতানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। এর আওতায় রয়েছে কৃষি পণ্য, বৈদ্যুতিক-প্রযুক্তিগত যন্ত্রপাতি, গাড়ি, কন্টেইনার এবং টারবাইনসহ নানা খাত। এ সিদ্ধান্তের কারণে ক্ষতির মুখে পড়বে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রসহ প্রায় ৪৮টি দেশ, এমনটাই বলছে ক্রেমলিন। তবে এ অবস্থার জন্য আবারো পশ্চিমাদেরই দায়ী করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে অবৈধ হিসেবে আখ্যা দেন তিনি। এর ধারাবাহিকতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিদেশি প্রতিষ্ঠানের সম্পদ জব্দের হুঁশিয়ারি দিয়েছেন। রাশিয়ায় কার্যক্রম গুটিয়ে নেওয়া বিদেশি কোম্পানিগুলোর সম্পদ রুশ সরকার জব্দ করতে পারে বলে জানিয়েছেন পুতিন। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পর যেসব প্রতিষ্ঠান দেশটি থেকে নিজেদের কার্যক্রম বন্ধ করেছে সেই প্রতিষ্ঠান সরকারের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

মস্কো বলছে, রাশিয়ার ওপর আন্তর্জাতিক অর্থনৈতিক চাপ অব্যাহত থাকলে বৈশ্বিক অর্থনীতিতেই এর প্রভাব পড়বে। তাই দেশটি থেকে বিদেশিদের বিনিয়োগ প্রত্যাহার সীমিত করাসহ নানা পদক্ষেপ নিতে শুরু করেছে পুতিন সরকার।

পরিস্থিতি পর্যবেক্ষণ করেই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুতিন। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার উপযুক্ত জবাব এবং রুশ অর্থনীতিকে স্থিতিশীল রাখতে এমন সিদ্ধান্তের প্রয়োজন ছিল।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...