বিশ্বকাপ অভিষেক রাঙাতে পারল না বাংলাদেশ

0

বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নেমেই বাংলাদেশের সামনে সুযোগ ছিল জয় দিয়ে রাঙানোর। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় সেটা আর হলো কই? শনিবার (৫ মার্চ) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দল হেরে গেছে ৩২ রানে।

নিউ জিল্যান্ডের ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২০৭ রান করতে পারে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। জবাবে ৪৯.৩ ওভারে ১৭৫ রানে অলআউট হয় বাংলাদেশ।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই হয়েছিল টাইগ্রেসদের। উদ্বোধনী জুটিতে ৬৯ রান তোলেন শামীমা সুলতানা ও শারমিন আক্তার। ৬৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। শামীমা সুলতানা ২ চারে ২৭ রান করে আউট হন। এরপর ৭২ রানে দুটি উইকেট হারায় তারা। শারমিন সুলতানা ৩৪ ও মুর্শিদা খাতুন শূন্যরানে আউট হন।

৮৫ রানে রান আউট হয়ে ফিরেন অভিজ্ঞ ব্যাটার ফারজানা হক। ৮টি রান আসে তার ব্যাট থেকে। ১০৮ রানে পঞ্চম ও ১১৩ রানে ষষ্ঠ উইকেট হারায় নিগার বাহিনী। রুমানা আহমেদ ২১ ও সালমা খাতুন ২ রান করে ফিরেন।

সেখান থেকে অধিনায়ক নিগার সুলতানা ও রিতু মনির ব্যাটে স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু ১৬৬ রানে রিতু আউট হলে ভাঙে স্বপ্ন। ৩ চারে ২৭ রান করেন রিতু। ৪৭তম ওভারে ১৭০ রানের মাথায় নিগার আউট হলে পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ১৭৫ রানে অলআউট হয়ে যায় টাইগ্রেসরা।

বল হাতে দক্ষিণ আফ্রিকার আয়াবঙ্গা খাকা ৩ মেডেনসহ ৩২ রান দিয়ে ৪টি উইকেট নেন। ১ মেডেনসহ ৩৬ রান দিয়ে ২টি উইকেট নেন মাসাবত ক্লাস।

তার আগে দক্ষিণ আফ্রিকার মেয়েরাও প্রত্যাশা অনুযায়ী ব্যাটিং করতে পারেননি। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে তারাও নিয়মিত বিরতিতে উইকেট হারায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অষ্টম ওভারে প্রথম সাফল্যের দেখা পায় বাংলাদেশ। এ সময় ফারিহা তৃষ্ণার বলে ব্যক্তিগত ৮ রানে ফেরেন তাজমিন ব্রিটস। দলীয় রান তখন ৩০। এরপর ওপেনার লৌরা উলভার্ডাট জুটি গড়েন লারা গোডালের সঙ্গে। দলীয় ৬৯ রানে দুজনকেই পরপর ফেরান রিতু মনি ও সালমা খাতুন।

উলভার্ডাট ৫২ বলে ৪১ রান করেন। আর লারার ব্যাট থেকে আসে ১২ রান। এরপর আসা-যাওয়ার মিছিলের মাঝে লড়াই করেছিলেন মারিজানে কাপ ও কোল ট্রিয়ন। মারিজানে ৪৫ বলে সর্বোচ্চ ৪২ রান করেন। আর কোলের ব্যাট থেকে আসে ৩৯ রান।

এছাড়া ৩০ রানের বেশি কেউ করতে পারেননি। ২৫ রান করেন অধিনায়ক সানে লাস। ১৮ রান আসে মিগনন ডু প্রেসের ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ফারিহা। তিনি ১০ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে নেন ৩ উইকেট। এ ছাড়া জাহানারা আলম ও রিতু মনি নেন ২টি করে উইকেট। সালমা খাতুন ও রুমানা নেন ১টি করে উইকেট।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...