ফের বাড়ল এলপি গ্যাসের দাম

0

চলতি বছরে দ্বিতীয়বারের মতো বাড়ানো হলো এলপি গ্যাসের দাম। গত মাসের চেয়ে আরো ১৫১ টাকা বাড়িয়ে চলতি মার্চ মাসে ১২ কেজির এক সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৯১ টাকা। ফেব্রুয়ারিতে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল ৬২ টাকা।

বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে দাম কথা জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

দাম বৃদ্ধির কারণ হিসেবে ইউক্রেন সংকটকে দায়ী করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। তবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধাবস্থায় দাম বাড়লেও চাহিদা মেটাতে কোনো সমস্যা হবে না বলেও আশ্বস্ত করেছে সংস্থাটি।

গত বছর নভেম্বরে এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি কেজি এলপিজির দাম ১০৪ দশমিক ৯২ টাকা থেকে বাড়িয়ে ১০৯ দশমিক ৪২ টাকা করা হয়। ফলস্বরূপ ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়ে ১ হাজার ৩১৩ টাকায় পৌঁছায়।

চলতি বছরে গ্যাসের দাম কমে জানুয়ারি মাসে দাঁড়ায় ১ হাজার ১৭৮ টাকায়। পরে আবার বৃদ্ধি পেয়ে ফেব্রুয়ারিতে গ্যাসের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা।

প্রসঙ্গত সৌদি আরামাকো কোম্পানির মূল্য তালিকায় দেখা যায়, গত জুন থেকে লাগাতার বাড়ছে প্রোপেন ও বিউটেনের দাম। সেপ্টেম্বরে প্রতি টন প্রোপেন ও বিউটেন বিক্রি হয়েছে ৬৬৫ ডলারে। অক্টোবরে এসে এক লাফে বেশ খানিকটা বেড়ে যায়।

গত বছর জুন মাসে বিশ্ববাজারে এক টন প্রোপেন বিক্রি হয়েছে ৫৩০ ডলারে আর বিউটেনের দাম ছিল ৫২৫ ডলার। এরপর থেকেই আন্তর্জাতিক বাজারে বাড়তে থাকে এলপিজি তৈরিতে অপরিহার্য এই দু’টি কাঁচামালের দাম।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...