পূর্ব ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু

0

পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে টেলিভিশনের এক ভাষণে ইউক্রেনের পূর্বাঞ্চলের সংঘাতপূর্ণ এলাকায় অবস্থানরত ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার
আহ্বান জানান তিনি।

পুতিন সেখানকার সেনাদের অস্ত্র নামিয়ে বাড়ি ফিরে যেতে বলেছেন। তিনি সতর্ক করে বলেছেন, যে কোনো ধরনের রক্তপাতের জন্য দায়ী থাকবে ইউক্রেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনের জাতিসংঘের রাষ্ট্রদূত সার্জি কিসলিয়্যাস বলেছেন, রাশিয়ার জাতিসংঘের দূত নিশ্চিত করেছেন রুশ প্রেসিডেন্ট ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা দিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, পুতিনের সামরিক অভিযানের ঘোষণা শুরু হওয়ার পর ইউক্রেনের দোনবাস এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

এদিকে ইউক্রেন সংকটের কারণে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান উত্তেজনায় গত তিনদিনে এ নিয়ে দ্বিতীয় বারের মতো বৈঠকে বসবে সংস্থাটি।

বুধবার শুরুর দিকে নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকে বসার জন্য সংস্থাটির পশ্চিমা সদস্য দেশগুলো এবং কিয়েভের পক্ষ থেকে অনুরোধ করা হয়। এরপরেই নিরাপত্তা পরিষদ বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দেয় ইউক্রেন। রাশিয়ায় বর্তমানে প্রায় ৩০ লাখ ইউক্রেনের নাগরিক বসবাস করছে। এমনকি অনেকেরই পরিবারের সদস্যরা এই দুই দেশেই অবস্থান করছেন।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...