পুতিনের সঙ্গে বৈঠকে রাজি বাইডেন

0

ইউক্রেন সংকট নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আলোচনা করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি শীর্ষ বৈঠকে “নীতিগতভাবে” সম্মত হয়েছেন।

হোয়াইট হাউস বলেছে, রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে হামলা না করলেই কেবল ফ্রান্সের প্রস্তাবিত এ আলোচনা হতে পারে ।

মনে করা হচ্ছে, বাইডেন-পুতিন বৈঠক কয়েক দশকের মধ্যে ইউরোপের সবচেয়ে গুরুতর এই নিরাপত্তা সংকটের একটি কূটনৈতিক সমাধানের পথ দেখাতে পারে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, তাদের গোয়েন্দা তথ্য বলছে রাশিয়া সামরিক অভিযান শুরু করতে সম্পূর্ণ প্রস্তুত। একথা মস্কো অস্বীকার করেছে। ইউক্রেনে হামলার পরিকল্পনার কথাও দেশটি বরাবরই অস্বীকার করে আসছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে দুই দফা ফোনালাপের পর ফ্রান্সের প্রেসিডেন্টের তরফ থেকে শীর্ষ বৈঠকের প্রস্তাবটি দেওয়া হয়। রুশ ও ফরাসী নেতা রবিবার দুইবারে মোট প্রায় তিন ঘন্টা ফোনে কথা বলেন। দ্বিতীয় আলাপটির আগে বাইডেনের সঙ্গে ম্যাখোঁর ১৫ মিনিট কথোপকথন হয়।

ম্যাখোঁর কার্যালয় জানিয়েছে, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের মধ্যে বৈঠকের সময় সম্ভাব্য শীর্ষ সম্মেলনের ব্যাপারে বিশদ আলোচনা করা হবে।

সূত্র: বিবিসি

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...