গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠাবে অপারেটররা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গ্রাহকদের সব ধরনের এসএমএস, নোটিফিকেশন বাংলায় পাঠাতে হবে। রোববার (২০ ফেব্রুয়ারি) এ সেবার উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। রাজধানীর রমনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)সম্মেলন কক্ষে এ সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

- Advertisement -

মন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে সব অপারেটরের বাংলায় এসএমএস পাঠানো সংক্রান্ত কারিগরি কার্যক্রম ৯১ ভাগ শেষ হয়েছে।’ অবশিষ্ট ৯ ভাগ কাজ জুন মাসের মধ্যে শেষ করতে অপারেটরদের প্রতি আহ্বান জানান তিনি।

- Advertisement -google news follower

মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলায় এসএমএস বা নোটিফিকেশন রূপান্তরের পেছনের কাজগুলো চ্যালেঞ্জিং ছিল, কিন্তু তা সত্ত্বেও সেটি করা হয়েছে।’ এ ঘটনাকে মাতৃভাষা, মা-মাটি ও মাতৃভূমির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, ‘প্রযুক্তিগত দিক থেকে কোনও ভাষা থেকে বাংলা ভাষা পিছিয়ে নেই। এমন কোনও ডিভাইস বা যন্ত্র নেই, যেখানে বাংলা লেখা যাবে না।’ আগামী জুনের মধ্যে শতভাগ এসএমএস বা নোটিফিকেশন গ্রাহকদের কাছে বাংলায় পাঠাতে মোবাইল অপারেটরদেরকে নির্দেশ দেন মন্ত্রী।

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, ‘ইতোমধ্যে সব মোবাইল হ্যান্ডসেটে বাংলা টাইপিং ব্যবস্থা এবং গ্রাহকদের জন্য অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালু করা হয়েছে। বাংলায় এসএমএস চালুর ফলে বাংলা ভাষাভাষী মানুষ উপকৃত হবে।’

- Advertisement -islamibank

কমিশনের মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বাংলায় এসএমএস সেবা চালু সংক্রান্ত কার্যক্রম উপস্থাপন করেন।

তিনি জানান, গ্রাহকের কাছে বাংলা এসএমএস প্রেরণের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে বাংলালিংক। প্রতিষ্ঠানটির ৫ ভাগ কাজ বাকি আছে। এর পরের অবস্থানে রয়েছে গ্রামীণফোন। অপারেটরটির ৯০ ভাগ কাজ শেষ করেছে। টেলিটক ৮৫ ও রবি ৭৮ ভাগ কার্যক্রম বাস্তবায়ন করেছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান বলেন, ‘জাতিসংঘের দাফতরিক ভাষা বাংলা করতে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

সভাপতির বক্তব্যে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানান, ১৮ ধরনের মোবাইল এসএমএস, নোটিফিকেশন বাংলায় প্রেরণ করা হবে।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী রিয়াজ বাংলালিংকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী তাইমুর রহমান অপারেটরদের পক্ষ থেকে বক্তব্য রাখেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM