দেশের প্রতিটি বিভাগে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে: প্রধানমন্ত্রী

0

ভবিষ্যতে বেকারত্ব দূর করতে দেশের প্রতিটি বিভাগে একটি করে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেরিন একাডেমির অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে আরও চারটি- বরিশাল, সিলেট, পাবনা ও রংপুরে মেরিন একাডেমির কার্যক্রম শুরু করা হয়েছে। আমার ইচ্ছে আছে, প্রতিটি বিভাগে একটি করে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করার। যেখানে শুধু প্রশিক্ষণই হবে না, শিক্ষার্থীরা দেশ-বিদেশে ব্যপক কর্মসংস্থানের সুযোগ হবে। বেকার সমস্যা দূর হবে।

তিনি বলেন, সমুদ্র চালানো কোন সাধারণ পেশা নয়। বিশ্ব বাণিজ্যের প্রায় ৮০ শতাংশ সমুদ্র পথেই হয়ে থাকে। ফলে এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি জায়গা। তাই বিশ্ব বাণিজ্য গতিশীল রাখতে ক্যাডেটদের ভূমিকা অপরিসীম।

এসময় হাইটেক সমুদ্র জাহাজ পরিচালনার উপযোগী পেশাদার ক্যাডেট গঠনে মেরিন একাডেমি যথাযথ পদক্ষেপ নেবে। এক্ষেত্রে কারিকুলামও উন্নত করতে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এসময় ক্যাডেটদের উদ্দেশ্যে কর্মক্ষেত্রে সততা ও দক্ষতার সাথে কাজ করে দেশের মুখ বিশ্বের বুকে উজ্জ্বল করতে মেরিন প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

৫৬তম ব্যাচে নটিক্যাল শাখার ১৭২ জন, ইঞ্জিনিয়ারিং শাখায় ১৮৭ জন ক্যাডেটসহ ৩৫৯ জন ২ বছর মেয়াদি একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সম্পন্ন করেছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...