ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট দেড় গুণ বেশি সংক্রামক

ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.২ ডেনমার্কে সংক্রমণ ঘটিয়ে চলছে। এই সাব-ভ্যারিয়েন্টটি ওমিক্রনের চেয়ে দেড় গুণ বেশি সংক্রামক। বুধবার ডেনমার্কের একটি সংস্থা এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হিউনিক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘বিএ.২ রোগের তীব্রতা বাড়ায় বলে কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবে এটি অবশ্যই অনেক বেশি সংক্রামক।’

- Advertisement -google news follower

বিশ্বে বর্তমানে করোনায় সংক্রমিতদের ৯৮ শতাংশের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। তবে চলতি মাসে ডেনমার্কে বাড়তে শুরু করে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণ। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা ইতোমধ্যে বিএ.২-কে তদন্তনাধীন ভ্যারিয়েন্ট হিসেবে তালিকাভূক্ত করেছে।

বুধবার ডেনমার্কের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ স্টাটেনস সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, প্রাথমিক তথ্যে দেখা গেছে, বিএ.১ (ওমিক্রন) এর তুলনায় দেড় গুণ বেশি সংক্রামক হতে পারে বিএ.২। তবে ওমিক্রনে রোগের তীব্রতা ও হাসপাতালে ভর্তি হওয়ার যে মাত্রা, সেটি বিএ.২-এর বেলায় দেখা যায়নি।

- Advertisement -islamibank

সংস্থার প্রযুক্তিগত পরিচালক টাইরা গ্রোভ ক্রাউস সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এটি যে আরও সংক্রামক তার কিছু ইঙ্গিত মিলেছে, বিশেষ করে টিকাবিহীনদের বেলায়, তবে এটি এমন লোকদেরও সংক্রমিত করতে পারে যাদের বেশি পরিমাণে টিকা দেওয়া হয়েছে।’

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM