করোনায় মৃত্যুর জন্য দায়ী জিন চিহ্নিত

করোনায় মৃত্যুর জন্য কিংবা রোগের তীব্রতার জন্য দায়ী জিনকে চিহ্নিত করেছে পোল্যান্ডের বিজ্ঞানীরা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

পোলিশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনার সংক্রমণে পোল্যান্ডে এক লাখেরও বেশি মানুষ মারা গেছে। সংক্রমণে মৃত্যু বা রোগের তীব্রতা বৃদ্ধির জন্য দায়ী জিনকে চিহ্নিত করতে পারায় এখন এমন লোকদের শনাক্ত করা যাবে। কোভিড-১৯ এ সংক্রমিত হতে পারেন এমন রোগীদের যখন পরীক্ষা করা হবে তখন জেনেটিক পরীক্ষাও অর্ন্তভূক্ত হতে পারে। আগামী জুনের শেষ নাগাদ এই পরীক্ষা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

- Advertisement -google news follower

মেডিকেল ইউনিভার্সিটি অব বিয়ালিস্টকের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পোল্যান্ডের জনগণের ১৪ শতাংশের দেহে এই জিনটি থাকতে পারে। এর বাইরে ইউরোপের জনগণের ৯ শতাংশ এবং ভারতের ২৭ শতাংশ মানুষের দেহে জিনটি থাকতে পারে।

গবেষণা দলের সদস্য অধ্যাপক মারসিন মনিউসকো বলেছেন, একটি জেনেটিক পরীক্ষা ‘সেসব মানুষকে আরও ভালভাবে শনাক্তে সাহায্য করতে পারে যারা সংক্রমণের ক্ষেত্রে, এমনকি সংক্রমণ হওয়ার আগেই একটি তীব্র রোগের ঝুঁকিতে থাকতে পারে।’

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM