দেহের মধ্যেই রয়েছে ডায়াবেটিস রোখার ‘নতুন অস্ত্র’!

ডায়াবেটিস মোকাবিলায় ইনসুলিনের সঙ্গে কি এবার আরও একটি হাতিয়ার হাতে আসতে চলেছে আমাদের?

- Advertisement -

আর মানবদেহেই মিলল ডায়াবেটিস রোখার ‘নতুন অস্ত্র’

- Advertisement -google news follower

তেমন সম্ভাবনারই সৃষ্টি হলো সাম্প্রতিক একটি গবেষণায়। গবেষকরা মানবদেহের চর্বি কলাগুলোতে এই প্রথম হদিশ পেলেন ডায়াবেটিস মোকাবিলার সেই নতুন অস্ত্রের। যার নাম— ‘এফজিএফওয়ান’।

আমেরিকার সাল্ক ইনস্টিটিউটের গবেষকদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সেল মেটাবলিজ্‌ম’-এ।

- Advertisement -islamibank

গবেষকরা জানিয়েছেন, মানবদেহে চর্বি কলাগুলোতে থাকা এ পদার্থ এফজিএফওয়ান একেবারে ইনসুলিনের মতোই কাজ করে। রক্তে বাড়তি শর্করার মাত্রা কমিয়ে আনে নিপুণ দক্ষতায়।

এ পদার্থটি আদতে একটি হরমোন। চর্বির ভেঙে যাওয়ার প্রক্রিয়া (‘লাইপোলাইসিস’)-র গতিতে লাগাম পরিয়ে রক্তে বাড়তি শর্করার মাত্রা দ্রুত কমিয়ে আনে এ হরমোন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ হরমোন দিয়ে নতুন ওষুধ বানানো হলে তা টাইপ টু ডায়াবেটিস সারাতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

গবেষকরা এও জানিয়েছেন, ইনসুলিনের মতো কাজ করলেও চর্বি কলাগুলোতে থাকা এ হরমোন কিন্তু কাজ করে ভিন্ন পথ ধরে। তাই ইনসুলিন যাদের শরীরে সঠিক ভাবে বা সঠিক পরিমাণে কাজ করে না তাদের রক্তে বাড়তি শর্করার মাত্রা দ্রুত কমিয়ে আনতে বিকল্প পথের সন্ধান দিতে পারে এ হরমোন।

আমরা কিছু খেলে সেই খাবারের মধ্যে থাকা বেশি ক্যালোরি মাত্রার চর্বি ও গ্লুকোজ রক্তরসের সঙ্গে মিশে শিরা ও ধমনীতে ঢোকে। রক্তের সঙ্গে তাদের সংবহনও শুরু হয় সারা দেহে। এদের শিরা ও ধমনীতে ঢুকতে বাধার দেওয়াল গড়ে তোলে ইনসুলিন। কিন্তু যাদের শরীরে ইনসুলিন পর্যাপ্ত পরিমাণে নিঃসৃত হয় না বা ইনসুলিনের স্বাভাবিক কাজকর্ম কোনো কারণে ব্যাহত হয় তাদের শিরা ও ধমনীতে বেশি ক্যালোরি মাত্রার চর্বি ও গ্লুকোজের অনুপ্রবেশ রোখা কঠিন হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, তাদের শরীরে চর্বি ভাঙার প্রক্রিয়ার গতিও বেড়ে যায়। তার ফলে শরীরে ফ্যাটি অ্যাসিডের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক ভাবে।

ব্রেন ডেথ থেকেও রোগীকে এবার ফেরানো যাবে জীবনে! ইঙ্গিত গবেষণায় গবেষকরা দেখেছেন, সদ্য হদিশ মেলা এ হরমোনটি শুধুই যে ইনসুলিনের পরিপূরক তা-ই নয়; যাদের শরীরে ইনসুলিন নিঃসরণ পর্যাপ্ত পরিমাণে হয় না তাদের সেই জটিলতাও দূর করতে পারে এই হরমোনের ব্যবহার।

সূত্র: আনন্দবাজার

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM