পশ্চিমবঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, কঠোর বিধিনিষেধ আরোপ

করোনাভাইরাস মোকাবিলায় নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বিধিনিষেধ অনুযায়ী, আগামীকাল সোমবার (৩ জানুয়ারি) থেকে রাজ্যের সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

- Advertisement -

বিধিনিষেধ চলাকালে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি পণ্যবাহী যানবাহন ছাড়া অন্য কোনো যানবাহন চলাচল করতে পারবে না। সরকারি-বেসরকারি অফিসের কার্যক্রম চলবে ৫০ শতাংশ কর্মী নিয়ে। রোববার (২ জানুয়ারি) সচিবালয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দিবেদ বিধিনিষেধ সংক্রান্ত এক ঘোষণায় এসব তথ্য তুলে ধরেন।

- Advertisement -google news follower

এছাড়া একইসঙ্গে স্পা, বার রাত ১০টার পর বন্ধ থাকবে। সুইমিং পুল, জিম, বিউটিপার্লার, সেলুন, বিনোদন পার্ক, চিড়িয়াখানা ও দর্শনীয় স্থানসমূহও নিষেধাজ্ঞার আওতায় থাকবে। শ্মশানে মরদেহের শেষকৃত্যে ২০ জনের বেশি ভিড় করা যাবে না। সোমবার থেকে যুক্তরাজ্যের কোনো বিমান কলকাতা শহরে অবতরণ করতে পারবে না।

নিষেধাজ্ঞায় বলা হয়, রাত ১০টার পর সিনেমা হল বন্ধ থাকবে, বিয়েসহ যে কোনো সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না, বিদেশ থেকে আসা যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে, কোনো রাজনৈতিক বা ধর্মীয় সভায় ২০০ জনের বেশি জমায়েত করা যাবে না।

- Advertisement -islamibank

বিধিনিষেধ আরোপ করা হয়েছে রাজ্যের লোকাল ট্রেনের ক্ষেত্রেও। সোমবার থেকে রাতে বন্ধ থাকবে লোকাল ট্রেন। বলা হয়েছে ৫০ শতাংশ যাত্রী নিয়ে দিনে চলবে লোকাল ট্রেন। তবে চালু থাকবে দূরপাল্লার ট্রেন।

সম্প্রতি পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়েছে। রাজ্যে দৈনিক সংক্রমণের হার এরইমধ্যে ১২ শতাংশ ছাড়িয়েছে। শুধু কলকাতায়ই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই হাজার। একইসঙ্গে পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM