ওমিক্রনে সংক্রমণের ৮ উপসর্গ

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে ব্যাখ্য-বিশ্লেষণ এখনও শেষ হয়নি। ভ্যারিয়েন্টটি করোনার অতীতের অন্যান্য রূপ থেকে বেশ আলাদা। সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ওমিক্রনের উপসর্গগুলির প্রাথমিক পর্যবেক্ষণ করা হয়েছে। তবে আপাতত এগুলো সর্দি-কাশির লক্ষণের মতোই।

- Advertisement -

ওমিক্রন ভেরিয়েন্টে সংক্রমণের পর আটটি লক্ষণের কথা এ পর্যন্ত জানা গেছে। এগুলো হচ্ছে— মাথা ব্যথা, কাশি, সর্দি, ক্লান্তি, গলা ব্যথা, জ্বর, পেশী ব্যথা, কনুই, হাঁটু ও কোমরে ব্যথা।

- Advertisement -google news follower

নিউইয়র্কের চিকিত্সক ক্রেগ স্পেনসার জানিয়েছেন, টিকাপ্রাপ্তদের মধ্যে রোগের মাত্রা তীব্র হওয়ার সম্ভাবনা কম। হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতি সেভাবে হয় না। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই টিকা নেননি।

তিনি জানান, টিকা না নেওয়া ব্যক্তিদের ‘প্রচণ্ড শ্বাসকষ্ট’ ছিল। যারা টিকার তৃতীয় ডোজ নিয়েছেন, তাদের অত্যন্ত কম লক্ষণ দেখা গিয়েছে। কম বলতে বেশিরভাগই মারাত্মক গলা ব্যাথা। এছাড়া কিছুটা ক্লান্তি ও সঙ্গে গা-হাত-পায়ের পেশীতে যন্ত্রণা ছিল। শ্বাস নিতে সেভাবে অসুবিধা হয়নি।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM