নয় বছর পর পাকিস্তানে মন্ত্রী পর্যায়ে সফর

0

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পরিষদের বিশেষ অধিবেশন আয়োজন করছে পাকিস্তান। অধিবেশনে যোগ দিতে বাংলাদেশ থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ একটি প্রতিনিধি দল দেশটি সফরে যাচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের একটি অধিবেশনে বাংলাদেশ থেকে মন্ত্রী পর্যায়ের একটি প্রতিনিধি দল পাকিস্তান যাচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সচিব একটি প্রতিনিধি দল নিয়ে সেখানে যাবেন।

সফরে ঢাকা ও ইসলামাবাদের মধ্যে দ্বিপাক্ষিক কোনো বৈঠক হচ্ছে কি না-জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, ‘মূলত আফগানিস্তান ইস্যুতে সেখানে প্রতিনিধি দল যাচ্ছে। সে রকম কোনো এনগেজমেন্ট নেই।’

জানা যায়, পাকিস্তানে ওআইসির সিনিয়র অফিসিয়াল বৈঠকে শনিবার (১৮ ডিসেম্বর) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত থাকবেন। পরদিন রোববার (১৯ ডিসেম্বর) মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

কূটনৈতিক সূত্র বলছে, দীর্ঘ নয় বছর বাংলাদেশ থেকে পাকিস্তানে মন্ত্রী পর্যায়ে কোনো সফর হয়নি। সবশেষ, ২০১২ সালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাকিস্তান সফর করেছিলেন। এর আগে ২০১০ সালে তৎকালীন পররাষ্ট্রসচিব মিজারুল কায়েস পাকিস্তান সফর করেছিলেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...