অক্টোবরে সঞ্চয়পত্রের নিট বিক্রি কমেছে ৭৩ শতাংশ

চলতি বছরের অক্টোবরে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ মোট ৮ হাজার ৭২৩ কোটি টাকা। মূল অর্থ পরিশোধের পর অবশিষ্ট অর্থ নিট বিক্রির পরিমাণ ৭৬৬ কোটি টাকা। যা তার আগের মাস সেপ্টেম্বরে ছিল ২ হাজার ৮২৫ কোটি টাকা। সে হিসেবে নিট বিক্রি কমেছে ৭২ দশমিক ৮৭ শতাংশ।

- Advertisement -

সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, সঞ্চয়পত্রে বিনিয়োগের সীমা ও বিভিন্ন কড়াকড়ি করা হয়েছে। গত সেপ্টেম্বর থেকে সরকার ১৫ লাখ টাকার বেশি সকল সঞ্চয়পত্র স্কিমে সুদহার কমিয়েছে। এর ফলে অনেকে সঞ্চয়পত্র কম কিনছে।

- Advertisement -google news follower

তবে ব্যাংকিং ব্যবস্থা থেকে সরকারের ঋণগ্রহণকে ইতিবাচক বলছেন বিশিষ্টজনেরা। পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, সঞ্চয়পত্রের সুদহার ব্যাংক ঋণের চেয়ে বেশি। এর আগে অনেকেই নামে-বেনামি সঞ্চয়পত্র কিনেছেন। সরকারের এ নিয়ে সরকারের কড়াকড়ি থাকায় সঞ্চয়পত্র ঋণ কমেছে। এটা সরকারের জন্য ভালো।

ঘাটতি বাজেট মেটাতে সরকার চলতি অর্থবছরে এক লাখ কোটি টাকার বেশি সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। মূল ও সুদসহ পরিশোধের পর নিট সঞ্চয়পত্র থেকে ঋণের লক্ষ্য রয়েছে ৩২ হাজার কোটি টাকা।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM