নিউজিল্যান্ডকে সরিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের চূড়ায় ভারত

0

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ঘরের মাঠে সাদা পোশাকে দারুণভাবে ঘুরে দাঁড়াল ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর র‍্যাঙ্কিংয়ে এক নম্বরেও ওঠে এসেছে বিরাট কোহলির দল।

টেস্ট চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতার পর থেকে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল নিউজিল্যান্ড। এবার সেই নিউজিল্যান্ডকে সরিয়ে সবার ওপরে ওঠল ভারত। আর ৪৯ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। বাংলাদেশের নিচে আছে শুধু জিম্বাবুয়ে।

সোমবার (৬ ডিসেম্বর) আইসিসির টেস্ট র‍্যাঙ্কিং হালনাগাদে দুইয়ে নেমে গেছে নিউজিল্যান্ড। ভারতের চেয়ে ৩ পয়েন্ট কম কেন উইলিয়ামসনের দলের। ভারতের রেটিং পয়েন্ট যেখানে ১২৪, নিউজিল্যান্ডের ১২১। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়া অবশ্য পয়েন্টের হিসেবে বেশ পিছিয়ে আছে। অস্ট্রেলিয়ানদের রেটিং পয়েন্ট ১০৮। ১০৭ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে চার নম্বরে। বাকি দলগুলোর রেটিং পয়েন্ট এক শর নিচে।

পাঁচ থেকে দশ নম্বর পর্যন্ত থাকা দলগুলোর রেটিং পয়েন্ট- পাকিস্তান (৯২), দক্ষিণ আফ্রিকা (৮৮), শ্রীলঙ্কা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৪৯) এবং জিম্বাবুয়ে (৩১)। ২০০৯ থেকে গত ১২ বছরে সব মিলিয়ে ৬৯ মাস টেস্ট ক্রিকেটে শীর্ষে থেকেছে ভারত। এই তালিকায় এর পরের দলগুলো দক্ষিণ আফ্রিকা (৩৯), অস্ট্রেলিয়া (১৭), ইংল্যান্ড (১২), নিউজিল্যান্ড (৮), পাকিস্তান (২)। সর্বশেষ ৫ বছরের হিসেবেও সবচেয়ে বেশি সময় শীর্ষে আছে ভারত। এই সময়ে কোহলিরা ৪৮ মাস টেস্ট ক্রিকেটে এক নম্বর দল।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...