হাফ ভাড়াসহ ৯ দফা দাবিতে নগরে শিক্ষার্থীদের বিক্ষোভ

0

রাজধানী ঢাকার মতো চট্টগ্রাম নগরীতেও গণপরিবহনে হাফ ভাড়াসহ নয় দফা দাবিতে বিক্ষোভ ও মানবন্ধন কর্মসূচি পালন করছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) সকাল থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নগরের প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন।

এসময় শিক্ষার্থীরা জানান, ঢাকায় কি শুধু শিক্ষার্থী আছে? আমরা তাহলে কি। আমাদের সঙ্গে কেন বৈষম্য করা হবে। আমরা সারাদেশে হাফ ভাড়া চাই। সড়ক দুর্ঘটনায় আর কোনো শিক্ষার্থীর যেন মৃত্যু না হয়।

শিক্ষার্থীরা আরো জানান, ঢাকায় হাফ ভাড়া নিতে পারলে চট্টগ্রামে নিতে অসুবিধা কোথায়। চট্টগ্রামেও গণপরিবহনে হাফ ভাড়া নিতে হবে। না হয় আমাদের আন্দোলন চলবে।

এসময় শিক্ষার্থীরা সারাদেশের গণপরিবহনে (সড়ক, নৌ, রেল) শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করার দাবি জানান।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে এবং পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গণপরিবহনে নারী নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ নিরাপত্তা ব্যবস্থা দ্রুততম সময়ে নিশ্চিত করতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী এবং পরিবহন শ্রমিকদের ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং নির্মাণের ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে।

জয়নিউজ/হিমেল/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...