বিশ্বে ছড়িয়ে পড়ছে ওমিক্রন, বাড়ছে শঙ্কা

0

ইউরোপসহ বিশ্বের কিছু দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার কথা জানা গেছে। এদিকে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, তারা ওমিক্রন মোকাবেলার উপযুক্ত করতে প্রচলিত টিকাগুলোরই কিছুটা পরিবর্তন করবে।

নেদারল্যান্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, কোয়ারেন্টিনে থাকা ৬১ জন যাত্রীর মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আসা ওই ৬১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তাঁদের কোয়ারেন্টিনে রাখা হয়।

যুক্তরাজ্যে নতুন এই ধরন শনাক্ত হয়েছে দুজনের শরীরে। এরপর দেশটি ভ্রমণ আইন কঠোর করেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ইংল্যান্ডে গণপরিবহন ও শপিং মলগুলোতে আগামীকাল মঙ্গলবার থেকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা দেন, বিদেশ থেকে আগত সবাইকেই পিসিআর টেস্ট করতে হবে।

মোজাম্বিক থেকে ইতালিতে আসা এক যাত্রীর শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। আর দক্ষিণ আফ্রিকা থেকে জার্মানির মিউনিখে আসা এক যাত্রীর শরীরে এই ভাইরাস শনাক্ত হয়।

এদিকে গতকাল অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা এই প্রথম দুজন যাত্রীর শরীরে ওমিক্রন শনাক্ত করেছে। ওই দুই যাত্রী আফ্রিকার দক্ষিণের দেশ থেকে শনিবার সিডনিতে পৌঁছান। এরপর পরীক্ষায় তাদের শরীরের করোনাভাইরাসের ওই নতুন ধরন শনাক্ত হয়।

এদিকে আফ্রিকার প্রথম দেশ হিসেবে অ্যাঙ্গোলা তার প্রতিবেশী দেশগুলো থেকে ফ্লাইট নিষিদ্ধ করেছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...