নগরের ৭০ স্পটে বসেছে সিসি ক্যামেরা, গাড়ি ভাড়ার তথ্য দিবে সিএমপির অ্যাপস

0

নগরের অপরাধ দমন ও নিরাপত্তায় নজরদারি বাড়াতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এবার চালু করেছে ‘আইস অব সিএমপি’। এতে নগরের গুরুত্বপূর্ণ ৭০ স্পটে বসেছে ৪১১ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক নজর রাখা হবে। সেইসঙ্গে অপরাধী শনাক্তেও সহায়তা করবে এটি।

এছাড়া এখন থেকে ‘হ্যালো সিএমপি’ অ্যাপসের মাধ্যমে গণপরিবহনে যাত্রীরা ভাড়া সম্পর্কে তথ্য পাবেন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে দামপাড়ায় নবনির্মিত মিডিয়া সেন্টারে এসব সিসি ক্যামরা ও গাড়ি ভাড়া সম্পর্কিত ডিজিটাল অ্যাপস’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর।

তিনি বলেন, মানুষের মধ্যে অপরাধ প্রবণতা কমিয়ে আনতে এবং অপরাধীদের মধ্যে ভীতি তৈরি করতে নগরে ৪১১টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। সামনে সিসিটিভির ক্যামেরা বাড়িয়ে ৭০০’তে নিয়ে যাওয়া হবে। এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক ব্যবস্থা থেকে শুরু করে যাবতীয় বিষয়গুলো মনিটরিং করা হবে। ভবিষ্যতে সিসিটিভি ক্যামেরা বাড়ানো হবে।

তিনি আরও বলেন, এই সেবা চালু করতে গিয়ে আমাদের নগরের ব্যক্তিগত মানুষের ক্যামেরার সহায়তা নেওয়া হয়েছে। আমরা সবাইকে অনুরোধ করব অফিস বা কার্যালয়ের বাইরেও একটি ক্যামেরা স্থাপন করার।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে ডিজেল দাম বেড়ে যাওয়ায় নতুন করে পরিবহনের ভাড়া নির্ধারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা করে ডিজেল ও গ্যাস চালিত পরিবহনে লাল ও সবুজ স্টিকার লাগিয়েছে সিএমপি। এরপরও যাত্রীদের সুবিধার্থে ‘হ্যালো সিএমপি’ অ্যপসে দুরত্ব অনুযায়ী ভাড়ার বিষয়টি তুলে ধরে দেওয়া হয়েছে।

পরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের আইনশৃঙ্খলা বিষয়ে বিভিন্ন তথ্য আদান-প্রদানে সহোযোগিতার জন্যে নতুন মিডিয়া সেন্টারটির উদ্বোধন করেন তিনি।

জয়নিউজ/হিমেল/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...