করোনা ঠেকাতে ৭৭.৮ শতাংশ সফল কোভ্যাকসিন

করোনাভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকরি ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাকসিন। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

- Advertisement -

প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়েছে, দুটি কোভ্যাকসিন টিকা নেওয়ার দুই সপ্তাহ পরে দেহে করোনাভাইরাস প্রতিরোধী শক্তিশালী অ্যান্টিবডি গঠনের প্রক্রিয়া শুরু হয়।

- Advertisement -google news follower

কোভ্যাকসিনের নির্মাতা সংস্থা ভারত বায়োটেক লিমিটেড মানবদেহে টিকা পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের তথ্য বিশ্লেষণ করে একই দাবি করেছিল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই দাবিতে স্বীকৃতি দিয়েছে। জরুরি ছাড়পত্র দিয়েছে কোভ্যাকসিনকে।

২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে দুটি টিকা নেওয়া ২৪,৪১৯ জনের দেহে পরীক্ষার ফল বিশ্লেষণ করে কোভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে নিঃসংশয় হয়েছে ওই গবেষণা। ১৮ থেকে ৯৭ বছর বয়সী ওই ব্যক্তিদের কারও দেহে টিকার ক্ষতিকারক প্রতিক্রিয়া দেখা যায়নি এবং কারও মৃত্যু ঘটেনি বলেও দাবি ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রের।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM