ভারতের ‘পদ্ম পুরস্কার’ পেলেন ৪ বাংলাদেশি

ভারতের মর্যাদাপূর্ণ পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক)।

- Advertisement -

মঙ্গলবার (৯ নভেম্বর) রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর কাছ থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করেন। খবর বাসসের।

- Advertisement -google news follower

সাজ্জাদ আলী জহিরের পাশাপাশি বিশিষ্ট রবীন্দ্রসংগীত বিশারদ সন্জিদা খাতুনও পদ্মশ্রী পুরস্কার-২০২১’–এর জন্য মনোনীত হয়েছেন।

এছাড়া ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীকে জনসেবার (পাবলিক অ্যাফেয়ার্স) জন্য ২০২০ সালে মরণোত্তর পদ্মভূষণ সম্মাননা দেওয়া হয়। নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে গত সোমবার মোয়াজ্জেম আলীর স্ত্রী তুহফা জামান আলী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন।

- Advertisement -islamibank

একইদিনে বাংলাদেশের জাতীয় জাদুঘরের প্রতিষ্ঠাতা মহাপরিচালক এনামুল হক ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর হাত থেকে পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করেন।

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন। এরপর রয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। ক্রীড়া, চিকিৎসা, শিল্প, সাহিত্য এবং অন্য বিভিন্ন ক্ষেত্রের মোট ১১৯ জন বিশিষ্ট ব্যক্তিত্ব তাদের অসামান্য কাজের জন্য ভারতের মর্যাদাপূর্ণ ‘পদ্ম পুরস্কার-পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী’ এর জন্য মনোনীত হয়েছেন।

ভারতের রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM