আত্মসমর্পণকারী জলদস্যুরা খুন-ধর্ষণ মামলায় ক্ষমা পাবেন না: আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত আত্মসমর্পণকারী জলদস্যুদের মধ্যে যারা মার্ডার (খুন) ও ধর্ষণ করেছেন, তাদের বিষয়ে কোনো আইনগত সহযোগিতা করা হবে না।

- Advertisement -

সোমবার (১ নভেম্বর) দুপুরে বাগেরহাটের রামপালে দস্যুমুক্ত সুন্দরবন দিবসের তৃতীয় বর্ষপূর্তি ও আত্মসমর্পণ করা ব্যক্তিদের পুনর্বাসন অনুষ্ঠান-২০২১ উপলক্ষে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

র‌্যা মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আইজিপি বলেন, ২০১৬ সালে জলদস্যুদের আত্মসমর্পণে সরকার সাড়া দেয় এবং বিনা শর্তে তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। এছাড়া তাদের কাছে যে অস্ত্রশস্ত্র ছিল সেগুলোও র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়। বেআইনি অস্ত্র সংরক্ষণের জন্য আত্মসমর্পণকারী জলদস্যুরা জেলে যায়, এরপর তাদের স্বাভাবিক জীবনযাপনে সহযোগিতা দেওয়া হয়। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের নেতৃত্বে এ সিদ্ধান্ত হয়েছে যে, যারা মার্ডার (খুন) ও ধর্ষণ করেছে তাদের বিষয়ে কোনো আইনগত সহযোগিতা সরকার করবে না। কারণ এ দুটি খুবই জঘন্য ও গর্হিত অপরাধ।

- Advertisement -islamibank

পুলিশপ্রধান বলেন, যদি কোনো নারী ধর্ষণের শিকার হন, তবে তার বিচার পাওয়ার অধিকার রয়েছে। জলদস্যুদের এ দুটি অপরাধ ছাড়া বাকি সব ধরনের অপরাধের বিষয়ে আমরা নমনীয় হবো।

আইজিপি বলেন, এতদিন ধরে জলদস্যুতা করলেও তাদের থাকার একটি ঘরও ছিল না। কিছু করে খাওয়ার মতো সামর্থ্য ছিল না। আত্মসমর্পণ করা ৩২৮ জন জলদস্যুর মধ্যে মাত্র একজন ডাকাতের অর্থ-বিত্তের সন্ধান আমরা পেয়েছিলাম। বাকিদের কোনো সামর্থ্য ছিল না। কারণ এ জলদস্যুদের কেন্দ্র করে বিশাল একটি সুবিধাভোগী চক্র গড়ে উঠেছিল।

ড. বেনজীর বলেন, এ অঞ্চলে জলদস্যুদের যে অত্যাচার ছিল তা মানুষ কখনোই ভুলবে না। এখানকার প্রায় ২৫ লাখ মানুষ যে পরিস্থিতির মধ্য দিয়ে গেছে, একসময় মানুষ এগুলো ভুলে যাবে। সে কারণে সুন্দরবন নিয়ে একটি চলচ্চিত্রায়ন করেছি ‘অপারেশন সুন্দরবন’ নামে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে চলচ্চিত্রটি মুক্তি পাবে।

এসময় জলদস্যুমুক্ত হওয়ার পরে সুন্দরবনে হরিণ ও বাঘের সংখ্যা বেড়েছে বলেও জানান আইজিপি। এছাড়া সুন্দরবনে বিষ দিয়ে মাছ নিধন না করার জন্য জেলেদের প্রতি অনুরোধ জানান তিনি।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM