স্কুল-কলেজ শিক্ষার্থীদের করোনার টিকাদান শুরু

0

স্কুল ও কলেজ শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে করোনা টিকাদান শুরু হয়েছে। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার মধ্যে দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এর আগে ১২টি কেন্দ্রে টিকা দেওয়ার কথা থাকলেও শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন আটটি কেন্দ্রে চলবে এ কার্যক্রম। শিক্ষাপ্রতিষ্ঠানের হিসাবে নির্ধারিত হয়েছে কেন্দ্র। প্রতিদিন একটি কেন্দ্র থেকে ৫ হাজার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে স্বাস্থ্য বিভাগের। রাজধানীর ৮টি কেন্দ্রে ভ্যাকসিন পাবে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীরা।

সোমবার (১ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় রাজধানীর মতিঝিল আইডিয়াল হাই স্কুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন।

রাজধানীর দুই সিটির মোট ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানে চলবে এ কার্যক্রম। এক্ষেত্রে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানই হবে তার ঠিকানা। আর সেই অনুসারেই নির্ধারণ করা হয়েছে কেন্দ্র।

একটি কেন্দ্রে আশপাশের নির্ধারিত দুই থেকে চারটি থানার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা নিতে পারবে। ৫ হাজার করে টিকা মজুত থাকবে।

কেন্দ্রে ওয়েটিং রুম, বুথ থেকে শুরু করে তৈরি করা হয়েছে আইসোলেশন রুমও। পাশাপাশি চলবে শিক্ষা কার্যক্রমও।

জানা গেছে, স্কুলশিক্ষার্থীদের বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার জন্য প্রতিটি স্কুলে থাকবে ২৫টি বুথ। প্রাথমিক পর্যায়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মাধ্যমে রাজধানীর আটটি স্কুলকে ক্লাস্টার হিসেবে চিহ্নিত করা হয়েছে। আট স্কুলের প্রতিটিতে গড়ে দৈনিক দুই হাজার ৫০০ থেকে তিন হাজার টিকা দেওয়া হবে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...