আরও ৩৫ লাখ ফাইজারের টিকা উপহার দিল যুক্তরাষ্ট্র

0

কম বয়সীদের টিকা দিতে বাংলাদেশকে আরও ৩৫ লাখ ফাইজারের টিকা উপহার দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে দেশটির পক্ষ থেকে অনুদান হিসেবে দেড় কোটি ডোজ টিকা পেল বাংলাদেশ।

১২ থেকে ১৭ বছর বয়সী শিশুশিক্ষার্থীদের মাঝে টিকাদান কার্যক্রম সম্প্রসারণের জন্য এই অনুদান দেওয়া হয়েছে। এ নিয়ে করোনা মোকাবিলায় বাংলাদেশকে ১২১ মিলিয়ন ডলার বা ১ হাজার ৫২ কোটি টাকা সহায়তা দিল বাইডেন সরকার।

বুধবার (২৭ অক্টোবর) মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ফাইজার-বায়োএন্টেকের টিকা অনুমোদন দেয়।

বিজ্ঞপ্তিতে রাষ্ট্রদূত মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আনন্দিত। এ ছাড়াও আমরা বাংলাদেশি শত শত স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছি, যাতে তারা ফাইজারের এই টিকাগুলো কম বয়সীদের নিরাপদে দিতে পারে। আমরা আশা করি, এই টিকা তরুণ বয়সী বাংলাদেশিদের বিশেষ করে শিক্ষার্থীদের করোনা থেকে সুরক্ষা পেতে সহায়তা করবে এবং তারা পরিপূর্ণভাবে তাদের লেখাপড়া ও সামাজিক কর্মকাণ্ড শুরু করতে পারবে।’

সম্প্রতি জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের সঙ্গে দেখা করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সেখানেই স্কুল-কলেজের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দিতে সম্মতি দেয় ডব্লিউএইচও।

এরই পরিপ্রেক্ষিতে ১৪ অক্টোবর মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজে পরীক্ষামূলকভাবে ১২০ স্কুলশিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। বর্তমানে তারা পর্যবেক্ষণে রয়েছে। আগামী শনিবার সারা দেশের ২১টি কেন্দ্রে শিশুদের টিকা দেওয়ার কথা রয়েছে। তবে তালিকা পাওয়া নিয়ে এখনো জটিলতা থাকায় এদিন টিকা দেওয়া হবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...