আজ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

ঢাকার কুর্মিটোলায় বাসচাপায় দুই শিক্ষার্থীর নিহতের ঘটনায় সৃষ্ট পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে দেশের সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় আজ বৃহস্পতিবার (২ আগস্ট) বন্ধ রয়েছে। নিরাপদ সড়কের দাবিতে টানা তিনদিন ধরে বিক্ষোভের প্রেক্ষাপটে শিক্ষার্থীদের নিরাপত্তার কারণ দেখিয়ে বুধবার (১ আগস্ট) রাতে এই সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়।

- Advertisement -

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা জানিয়ে শোকার্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানান।

- Advertisement -google news follower

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন এ তথ্য নিশ্চিত করে বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে বৃহস্পতিবার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় শিক্ষামন্ত্রী দুই শিক্ষার্থীর নিহত ও কয়েকজন শিক্ষার্থীর আহত হওয়ার ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। তিনি বলেন, ওই দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও সড়ক পরিবহন নিরাপদ করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় যথাযথ উদ্যোগ নিয়েছে।

- Advertisement -islamibank

গত রোববার রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন স্কুল ও কলেজের দুই শিক্ষার্থীর নিহতের ঘটনায় গত তিনদিন ধরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

দুর্ঘটনার জন্য দায়ী চালকদের ফাঁসি, ফিটনেসবিহীন গাড়ি চলাচল এবং লাইসেন্স ছাড়া চালকদের গাড়ি চালনা বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে বুধবারও সারাদিন রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ করে শিক্ষার্থীরা। বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশের বেশ কয়েকটি জেলাতেও।

ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীরা গাড়ি থামিয়ে থামিয়ে চালকদের লাইসেন্স পরীক্ষা করে। বাংলামোটর এলাকায় উল্টোপথে যাওয়ার সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের গাড়ি আটকায় শিক্ষার্থীরা। এমন পরিস্থিতিতে সচিবালয়ে পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। পরে তিনি সড়কে শৃঙ্খলা ফেরাতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান।

কিন্তু মন্ত্রীর আহ্বানে সাড়া না দিয়ে বৃহস্পতিবার সকালে আবার রাস্তায় নামার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বৃহস্পতিবার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

জয়নিউজবিডি/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM