আবারও বেড়েছে সয়াবিন তেলের দাম

0

আরেক দফা বাড়ানো হলো সয়াবিন তেলের দাম। মঙ্গলবার (১৯ অক্টোবর) নতুন দর সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে একাধিকবার বৈঠক করে সয়াবিন তেলের নতুন দর নির্ধারণ করে ভোজ্যতেল পরিশোধনকারী মিল মালিকদের অ্যাসোসিয়েশন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, নির্ধারিত দর অনুযায়ী এখন থেকে প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা, খোলা সয়াবিন তেলের দাম হয়েছে ১৩৬ টাকা। আগামীকাল ২০ অক্টোবর বুধবার থেকেই নতুন দর বাজারে কার্যকর হবে হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

এর আগে বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৫৩ টাকা। আর খোলা সয়াবিন প্রতিলিটারের দাম ছিল ১২৯ টাকা।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সচিব নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেল ও পাম ওয়েলের দামে ঊর্ধ্বমুখী প্রবণতা বিবেচনায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দামে প্রতি লিটার খোলা সয়াবিন তেল মিলগেটে দাম ১৩৪ টাকা, পরিবেশক মূল্য ১৩৫ টাকা এবং খুচরা পর্যায়ে ১৩৬ টাকা। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল মিলগেটে ১৫০ টাকা, পরিবেশক মূল্য ১৫৪ টাকা ও খুচরা পর্যায়ে ১৬০ টাকায় বিক্রি হবে। ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেল মিলগেটে ৭২০ টাকা, পরিবেশক মূল্য ৭৪০ টাকা ও খুচরা পর্যায়ে ৭৬০ টাকা। আর পাম তেল প্রতি লিটার মিলগেটে ১১৬ টাকা, পরিবেশক মূল্য ১১৭ ও খুচরা পর্যায়ে ১১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে এ দাম পরিবেশক ও খুচরা পর্যায়ে পুরনো মজুতকৃত তেলের ওপর কার্যকর হবে না।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...