সিনোফার্ম ও সিনোভ্যাকের বুস্টার ডোজের পরামর্শ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনের উদ্ভাবিত সিনোফার্ম ও সিনোভ্যাক টিকা গ্রহণকারী ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছে।

- Advertisement -

সোমবার (১১ অক্টোবর) সংস্থাটির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনিজাইশন কমিটির পক্ষ থেকে এই সুপারিশ করা হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

- Advertisement -google news follower

প্যানেলের টিকা বিশেষজ্ঞরা জানান, প্রাথমিক দুটি ডোজে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি না হওয়ায় এই শ্রেণি এবং আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা মানুষদের এই অতিরিক্ত ডোজ দিতে হবে।

ডব্লিউএইচও প্যানেলের পক্ষ থেকে চীনা টিকা উৎপাদনকারী সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা গ্রহণকারী ৬০ বছরের বেশি বয়সীদের প্রথম দুই ডোজ নেওয়ার তিন মাসের মাথায় তৃতীয় বা বুস্টার ডোজ প্রদানের সুপারিশ করা হয়েছে।

- Advertisement -islamibank

তারা জানিয়েছেন, লাতিন আমেরিকায় একটি পরিচালিত গবেষণার ফলাফলের ভিত্তিতে এই অতিরিক্ত ডোজের সুপারিশ করা হয়েছে। ওই গবেষণায় বলা হয়েছে, সময় গড়ানোর সঙ্গে টিকার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে।

বিশেষজ্ঞদের স্বতন্ত্র প্যানেলের সেক্রেটারি জোয়াচিম হমবাখ গত সপ্তাহে বলেছেন, সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা গ্রহণকারীদের পর্যালোচনায় উঠে এসেছে, বয়স্কদের দেহে দুই ডোজ টিকায় কম কার্যকারিতা তৈরি হয়।

তিনি বলেন, আমরা জানি তৃতীয় ডোজ ও অতিরিক্ত আরেকটি ডোজ দেওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ফলে ভালো সুরক্ষার জন্য তৃতীয় ডোজের প্রত্যাশা করছি।

প্যানেলটি জানিয়েছে, সিনোফার্ম ও সিনোভ্যাক টিকা প্রয়োগকারী কর্তৃপক্ষের উচিত বয়স্কদের প্রথম দুই ডোজ দেওয়ার ক্ষেত্রে মনোযোগী হওয়া এবং পরে তৃতীয় ডোজ দেওয়া।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM