সেপ্টেম্বরে পাওয়া যাবে আরো আড়াই কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী

১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার ব্যাপারে ডব্লিউএইচও’র অনুমোদনের অপেক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

- Advertisement -

সোমবার (০৬ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

জাহিদ মালেক বলেন, টিকা কার্যক্রম আরো জোরদার করা হবে। চলতি সেপ্টেম্বর মাসে আরও আড়াই কোটি টিকা পাওয়া যাবে। এর মধ্যে দুই কোটি আসবে সিনোফার্ম বাকিগুলো ফাইজারের টিকা।

তিনি বলেন, ১২ বছরের বেশি বয়সী যারা আছে, তাদের টিকা দেওয়ার ব্যাপারে ডব্লিউএইচও’র অনুমোদনের অপেক্ষা করা হচ্ছে। কোনো দেশেই তারা এর অনুমোদন দেয়নি। যেসব দেশ দিচ্ছে, তারা নিজেদের মত করেই দিচ্ছে। এ ব্যাপারে টেকনিক্যাল কমিটির অনুমোদনেরও প্রয়োজন আছে।

- Advertisement -islamibank

প্রধানমন্ত্রীর নির্দেশনা টিকা যাদের দেওয়া সম্ভব, সবাইকেই দিতে হবে। ১২ থেকে ১৭ বছরের যারা আছে তাদেরও টিকা দেওয়া হবে। কিন্তু শর্ত আছে। ডব্লিউএইচও এর অনুমোদন আমাদের পেতে হবে। আমাদের টেকনিক্যাল কমিটির অনুমোদনও পেতে হবে। যার অপেক্ষায় আমরা আছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড ডেডিকেটেড হাসপাতালে ১৭ হাজার বেড ছিল, এখন সেখানে ১২ থেকে ১৪ হাজার বেড সারাদেশ খালি এবং ঢাকায় ৭৫ ভাগ খালি আছে। করোনা সংক্রমণ কমে যাওয়ায় এগুলো খালি হয়েছে। বেডগুলো ক্যান্সারসহ সাধারণ রোগীদের জন্য দেওয়া হবে।

১২ থেকে ১৭ বছর বয়সীদের কোন টিকা দেওয়া হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, যে সব দেশে দেওয়া হচ্ছে, ফাইজার এবং মর্ডানার টিকাটাই দেওয়া হচ্ছে। যেসব টিকা ডব্লিউএইচও ১২ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েদের দেওয়ার অনুমতি দেবে, আমরা সেই টিকাগুলোই দেব। গতকাল (৫ সেপ্টেম্বর) একটি মিটিং হয়েছে, যেখানে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এরই মধ্যে শিক্ষকদের টিকা দিয়েছি, অনেক ছাত্রকে দেওয়া হয়েছে। মেডিক্যাল কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদের আমরা টিকা দিয়েছিলাম।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM