করোনা সংক্রমণ ঠেকাতে ব্যর্থ কর্মকর্তাদের শাস্তি দিচ্ছে চীন

0

করোনার ডেল্টা সংক্রমণ ঠেকাতে ব্যর্থতার অভিযোগে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৪৭ জন কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে। খবর সিএনএনের।

হঠাৎ করে সংক্রমণ বাড়তে থাকায় চীনে করোনা ঠেকাতে ব্যর্থতার অভিযোগে দেশটির ৪৭ জন কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে। দেড় বছর আগে প্রথমবারের মতো চীনে শনাক্ত হলেও ধীরে ধীরে দেশটিতে নিয়ন্ত্রণে আসতে শুরু করে মহামারি করোনা। কমতে শুরু করে সংক্রমণ। কিন্তু কিছুদিন ধরে করোনার ভারতীয় ডেল্টা ধরনে আবারো আক্রান্ত ও শনাক্তের সংখ্যা বাড়ছে।

সম্প্রতি বিধিনিষেধ, গণহারে করোনা পরীক্ষা, বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও ভ্রমণ নিষেধাজ্ঞায় কঠোর অবস্থান জোরদার করছে চীনা সরকার। কিন্তু এসব পদক্ষেপ বাস্তবায়নে যেসব কর্মকর্তা গাফিলতি করেছেন তাদের তদন্তের মাধ্যমে শাস্তির আওতায় আনা হচ্ছে।।

এদের মধ্যে স্থানীয় সরকার প্রধান, স্বাস্থ্য কমিশনার, হাসপাতাল ও বিমানবন্দরে ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন। প্রয়োজন হলে তাদের বহিষ্কারও করতে পারে কর্তৃপক্ষ।

দেশটির পূর্বাঞ্চলীয় নানজিং শহরে ডেল্টায় আক্রান্ত রোগী প্রথম শনাক্ত হলেও এখন প্রায় ৩১টি প্রদেশে ছড়িয়ে পড়েছে এই ধরন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত তিন সপ্তাহে শনাক্তের সংখ্যা ছাড়িয়েছে হাজারের অধিক।

এদিকে, করোনার ভারতীয় ধরনে নাকাল যুক্তরাষ্ট্র। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এদের মধ্যে শিশু আক্রান্তের হার বাড়ছে। হাসপাতালগুলোতে এখনও পর্যাপ্ত আইসিইউ না থাকায় চিকিৎসা দিতে বেগ পেতে হচ্ছে কর্তৃপক্ষকে।

ভারতের অন্যান্য রাজ্যে এখন সংক্রমণ পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও মহারাষ্ট্রে ছড়িয়ে পড়তে শুরু করেছে ডেল্টা প্লাস ধরন। সম্প্রতি রাজ্যটিতে বেশ কয়েকজনের দেহেই এ ধরন শনাক্ত হয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...