চট্টগ্রামের ৯৪ শতাংশ করোনা রোগী ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত

0

চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিশেষ করে গত এক মাস অবস্থা বেশ নাজুক। আক্রান্তের সাথে মৃত্যুর হার বেড়েছে কয়েকগুণ। আর এ রোগীদের ৯৪ শতাংশই ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এবং ভেটেরিনারি অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় যৌথভাবে চলতি মাসেই করোনার ৩০টি পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করে। এর মধ্যে ২৮টি ডেল্টা ভ্যারিয়েন্ট, ১টি যুক্তরাজ্যের আলফা এবং অন্যটি চাইনিজ ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত হয়।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান, চট্টগ্রামের মানুষজন চেন্নাইতে চিকিৎসার জন্য যায় এবং এটেনডেন্ট যায়। তারা ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়ে চট্টগ্রামে এসেছে। এই ভ্যারিয়েন্টটা অন্যান্য যে কোনো ভ্যারিয়েন্ট থেকে বেশি সংক্রমিত করে।

সবশেষ এই গবেষণায় উঠে এসেছে, ভারত থেকে বিভিন্ন রোগের চিকিৎসা নিয়ে ফেরা ব্যক্তিদের মাধ্যমে। শহর এবং গ্রামে ভারতীয় ধরন ছড়িয়েছে সমানতালে। আর উপজেলা পর্যায়ে আশঙ্কাজনক হারে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত পাওয়া গেছে হাটহাজারীতে। কোরবানির ঈদের পাশাপাশি সাম্প্রতিক সময়ে সাধারণ মানুষের চলাচল বেড়ে যাওয়ায় সংক্রমণের হার বেড়েছে।

তবে গ্রামাঞ্চলে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়াকে বিপর্যয় বলে মনে করছেন গবেষকরা। বিশেষ করে চিকিৎসা ব্যবস্থা ও সরঞ্জামের অপ্রতুলতায় মৃত্যুহার বাড়ার শঙ্কা সৃষ্টি হয়েছে।

পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করা ৩০টি নমুনার মধ্যে ১৫টি শহরের এবং ১৫টি গ্রামাঞ্চল থেকে সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে ১২ জন পুরুষ এবং ১৮ জন নারী। এর আগে সিভাসু করোনার ২২টি জীবন রহস্য উন্মোচন করেছিল।

সূত্র: সময় নিউজ

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...