টিকা নেওয়াদের মৃত্যুহার ০.৩, না নেওয়াদের ৩ শতাংশ: আইইডিসিআর

0

টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মৃত্যুহার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, একটি নির্দিষ্ট সময়ে টিকা নেওয়া করোনা রোগীদের মৃত্যুহার ০.৩ শতাংশ। আর একই সময়ে যারা টিকা নেননি তাদের মৃত্যুহার ৩ শতাংশ।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। গত মে ও জুন মাসে করোনায় আক্রান্ত রোগীদের তালিকা থেকে দ্বৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ত্রিশোর্ধ্ব এক হাজার ৩৩৪ জনের ওপর গবেষণাটি পরিচালনা করা হয়।

গবেষণায় দেখা যায়, টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা দেখা গেছে ১১ শতাংশের ক্ষেত্রে। টিকা নেওয়ার পর যারা আক্রান্ত হয়েছেন, তাদের ক্ষেত্রে এ হার মাত্র চার শতাংশ।

পূর্ণ ডোজ টিকা নেওয়া করোনা রোগীদের হাসপাতালে ভর্তির হার সাত শতাংশ। আর টিকা না নেওয়া রোগীদের ক্ষেত্রে এ হার ২৩ শতাংশ।

৫৯২ জন আক্রান্ত রোগী এবং পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এমন ৩০৬ জন রোগী গবেষণায় অংশ নেন। টিকা নেওয়ার অন্তত ১৪ দিন পর যারা নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তারা এতে অংশ নেন। তাদের করোনা শনাক্ত হওয়ার অন্তত ১৪ দিন পর সাক্ষাৎকার নেওয়া হয়।

গবেষণায় দেখা যায়, অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের তুলনায় ১০ শতাংশ বেশি।

অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ৩২ শতাংশ। পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের মধ্যে এ হার ১০ শতাংশ। একের অধিক অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের হাসপাতালে ভর্তির হার পূর্ণ ডোজ টিকা নেওয়াদের তুলনায় ১৬ শতাংশ বেশি।

টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে তিন শতাংশের আইসিইউতে ভর্তির প্রয়োজন হয়েছে। পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের ক্ষেত্রে এ হার এক শতাংশেরও কম।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...