কারাভোগ করতে স্বেচ্ছায় আত্মসমর্পণ সাবেক প্রেসিডেন্ট জুমার

কারাদণ্ডপ্রাপ্ত দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৭৯) কারাদণ্ড ভোগ করতে স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

- Advertisement -

বুধবার (৭ জুলাই) জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে কোনো সাবেক প্রেসিডেন্টের কারাভোগ দেখেনি দক্ষিণ আফ্রিকা। খবর গার্ডিয়ানের।

- Advertisement -google news follower

গত ২৯ জুন জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এ বছর দুর্নীতির মামলায় আদালতের নির্দেশ অমান্য করায় এ দণ্ড দেন দেশটির সাংবিধানিক আদালত।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৯ বছর তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকালে এক দুর্নীতির মামলায় তদন্তে হাজির না হওয়ায় আদালতের আদেশ অমান্য করেন।

- Advertisement -islamibank

জুমার মামলার তদন্তকারী উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো জানান, গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলে হাজির হননি জুমা। তিনি ব্যক্তিগত প্রতিহিংসার কারণে মামলা হয়েছে বলে দাবি জানিয়েছেন। সে জন্য আদালত অবমাননার দায়েই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৯ সালের মে মাসে থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন জুমা। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে পড়েন তিনি ও তার সরকার।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM