ঘরে বসেই অনলাইনে করা যাবে ভূমি মামলার শুনানি

ভূমিসংক্রান্ত মামলায় আদালতে বিচারিক কাজে অনলাইন শুনানি চালু করেছে সরকার।

- Advertisement -

বুধবার (৯ জুন) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনলাইনে শুনানি কার্যক্রমের উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

- Advertisement -google news follower

এর ফলে দেশের মানুষ জবাবদিহি ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করতে এবার ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন।

এসময় মন্ত্রী বলেন, মানুষের হয়রানি ও ভোগান্তি কমানোর পাশাপাশি সময়ের সাশ্রয় নিশ্চিত করতে এই সেবা চালু করা হলো। ভূমি মন্ত্রণালয়ের জন্য এটি একটি মাইলফলক।

- Advertisement -islamibank

ভূমিমন্ত্রী বলেন, ভূমির খাজনা আদায়ের প্রক্রিয়াটিও অনলাইনে নিয়ে আসা হচ্ছে। আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটার উদ্বোধন করবেন।

এর আগে ভূমি মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সব ভূমি রাজস্ববিষয়ক আদালতের বিচারিক কার্যক্রমে বিদ্যমান ব্যবস্থার সঙ্গে অনলাইন শুনানি নিশ্চিত করতে হবে। এই সেবা রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান – এই তিন পার্বত্য জেলা ছাড়া ৬১ জেলায় শুরু হচ্ছে। মূলত নামজারি, জমাভাগ, বিবিধ মামলা, মিসকেস, সেটেলমেন্ট, রেকর্ড সংশোধন, আপত্তি ও আপিলবিষয়ক মামলাগুলো এই সেবার অন্তর্ভুক্ত থাকবে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM