দুই মার্কিন অধ্যাপকের অর্থনীতিতে নোবেল

মার্কিন দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রমার যৌথভাবে ২০১৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন। অর্থনৈতিক বিশ্লেষণে জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে একীভূত করে বৈশ্বিক অর্থনীতির কল্যাণে কাজ করায় তারা এ পুরস্কারে ভূষিত হয়েছেন। সোমবার (৮ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

উইলিয়াম নর্ডহাউস মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সুইডিশ একাডেমি বলছে, ইয়েল বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক প্রথম ব্যক্তি হিসেবে সংখ্যাত্মক একটি মডেল তৈরি করেছেন যেখানে অর্থনীতি এবং জলবায়ুর মধ্যে পারস্পরিক কাজের বর্ণনা করা হয়েছে।

- Advertisement -google news follower

নিউইয়র্কের ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক রমার দেখিয়েছেন কীভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন-নতুন ধারণা এবং উদ্ভাবন সৃষ্টির জন্য সংস্থাগুলোর ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির বিকাশের জন্য একটি নতুন মডেল দাঁড় করেছেন তিনি; যা এন্ডোজেন প্রবৃদ্ধি তত্ত্ব নামে পরিচিত।

পুরস্কারের ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনার পাবেন এ দুই মার্কিন নাগরিক।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, নোবেল কমিটির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠায় এ বছর সাহিত্যের নোবেল স্থগিত রাখার ঘোষণা দিয়েছে নোবেল কমিটি।

 

জয়নিউজ/শহীদ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM