ভারতে নাজুক করোনা পরিস্থিতিতে টিকা দেবে আমেরিকা

বিভিন্ন দেশের সঙ্গে করোনার টিকা ভাগ করে নেওয়ার মার্কিন পরিকল্পনার অংশ হিসেবে ভারতে ভ্যাকসিন সরবরাহের আশ্বাস দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

- Advertisement -

বৃহস্পতিবার (৩ জুন) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে বিভিন্ন কূটনৈতিক বিষয়েও আলোচনা করেন তিনি।

- Advertisement -google news follower

এদিকে ভারতে করোনার সংকটের মধ্যেই ৬০ হাজার ভেন্টিলেটর কাজ করছে না বলে অভিযোগ তুলেছেন চিকিৎসকরা।

এপ্রিলে ভারতের মহারাষ্ট্রে যখন করোনার প্রকোপ মারাত্মক রূপ ধারণ করেছিল ঠিক এমনই সময় আওরঙ্গবাদের সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে দেড়শ’ ভেন্টিলেটর পাঠায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব ভেন্টিলেটর বিভিন্ন জেলায় ও বেসরকারি হাসপাতালে বিতরণ করে ওই হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু কয়েক দিনের মাথায় অনেক হাসপাতালই এই ভেন্টিলেটরগুলো ফেরত পাঠায়।

- Advertisement -islamibank

চিকিৎসকরা জানান, এসব ভেন্টিলেটর রোগীদের ব্যবহার উপযোগী নয়। ভেন্টিলেটরগুলোর সুইচ অন করার কয়েক ঘণ্টার মধ্যে শ্বাস নিতে পারছেন না অনেক রোগী।

গত বছরের মার্চ ও এপ্রিলে ভারতের কেন্দ্রীয় সরকার ২ হাজার ৩৫০ কোটি রুপি ব্যয়ে ৬০ হাজারের বেশি ভেন্টিলেটর কেনে ভারত সরকার। চিকিৎসকরা জানান, এসব ব্যবহার করা ঝুঁকিপূর্ণ বলে বেশির ভাগ ভেন্টিলেটরই অব্যবহৃত পড়ে আছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM