আজ মহালয়া

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া সোমবার (৮ অক্টোবর)। এদিন থেকেই শুরু দেবীপক্ষের।

- Advertisement -

চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর চণ্ডীতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি।

- Advertisement -google news follower

পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এ দিন থেকেই দুর্গা পূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই দুর্গা পূজার আগমনধ্বনি। আর ৬ দিনের প্রতীক্ষা মায়ের পূজার।

দুর্গা পূজার সূচনার দিনটি বেশ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হচ্ছে। নগরের বিভিন্ন মন্দিরে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে দেশের বিশিষ্ট শিল্পীরা সংগীত পরিবেশন করছেন।

- Advertisement -islamibank

মহালয়ার আর একটি দিক হচ্ছে, এ তিথিতে যারা পিতৃ-মাতৃহীন তারা তাদের পূর্বপুরুষের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি প্রদান করেন। সনাতন ধর্ম অনুসারে এই দিনে প্রয়াত আত্মাদের মর্ত্যে পাঠিয়ে দেওয়া হয়। আত্মার যে সমাবেশ হয় তাকেই মহালয়া বলা হয়। পিতৃপক্ষের শেষদিন এটি।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM