দেশে টাকায় মিললো করোনাভাইরাসের উপস্থিতি

বাংলাদেশের ব্যাংকনোটে করোনাভাইরাসের আরএনএর উপস্থিতি পাওয়া গেছে বলে দাবি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক।

- Advertisement -

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। সোমবার (১০ মে) যবিপ্রবির প্রশাসনকি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

- Advertisement -google news follower

তাদের পরিচালিত গবেষণাপত্রের বরাত দিয়ে অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত ব্যাংক নোট নিয়ে গবেষণা করেন তাদের গবেষক দল। এতে তারা টাকায় করোনাভাইরাসের আরএনএ’র উপস্থিতি শনাক্ত করতে পেরেছেন।

যবিপ্রবি উপাচার্য আরো বলেন, তাদের গবেষণায় এটাও দেখা গেছে যে, ব্যাংক নোটে ভাইরাসের এন-জিনের উপস্থিতি ৭২ ঘণ্টা পর্যন্ত এবং ওআরএফ জিনের স্থায়ীত্ব ৮-১০ ঘণ্টা পর্যন্ত থাকে।

- Advertisement -islamibank

গবেষণাপত্রটি ইতোমধ্যেই একটি জার্নালে প্রকাশিত হয়েছে বলেও জানান যবিপ্রবি উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM