একজন মানবিক মানুষের গল্প

0

অহীদ সিরাজ চৌধুরী, দেশজুড়ে যাঁর পরিচিতি ‘স্বপন ভাই’ নামে। বিভিন্ন সময় যিনি গণমাধ্যমের শিরোনাম হয়েছেন নানামুখী কর্মকাণ্ডে। তিনি একাধারে সংগঠক; আবার রাজনীতিবিদও। সম্পাদক হিসেবেও বিশেষ পরিচিতি রয়েছে তাঁর।

ক্রীড়াঙ্গন থেকে রাজনীতির মাঠ কাঁপানো এই মানুষটি সাম্প্রতিক সময়ে বারবার আলোচনায় আসছেন। না, রাজনীতি কিংবা সাংগঠনিক কাজে নয়; হালে তিনি আলোচনায় মানবিকতার জন্য।

করোনাকালের পুরোটা সময় অসহায় মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন অহীদ সিরাজ চৌধুরী স্বপন। কখনো তিনি সাধারণ মানুষকে দিয়েছেন স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও কম্বল, আবার কখনো দরিদ্রের হাতে তুলে দিয়েছেন খাদ্যসামগ্রী।

এরই ধারাবাহিকতায় এবার বিআইটিআইডি (বাংলাদেশ ইনস্টিটিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিস) হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য দিয়েছেন বাস।

শুক্রবার (২৩ এপ্রিল) ডা. নাসিরের হাতে বাসের চাবি তুলে দেন চট্টগ্রাম চেম্বার পরিচালক, চট্টগ্রাম মেট্রোপলিটন কমিউনিটি পুলিশের সদস্য সচিব ও জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

এদিন দুপুর ৩টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম মূল ফটকের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা ও সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

জানা যায়, সাধারণ ছুটির কারণে গণপরিবহণ বন্ধ থাকায় কর্মস্থলে যাতায়াতে প্রতিদিন বিপাকে পড়তে হচ্ছে বিআইটিআইডির চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের। এ সমস্যা দূর করতেই ব্যক্তিগত উদ্যোগে বাসটি দিয়েছেন অহীদ সিরাজ চৌধুরী স্বপন। এখন থেকে দিন-রাত ২৪ ঘণ্টা এই বাসের সুবিধা নিতে পারবেন বিআইটিআইডির চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীরা।

করোনার শুরু থেকেই মাঠে ছিলেন রাজপথের মানুষ অহীদ সিরাজ চৌধুরী স্বপন। অসহায়-আর্তপীড়িত মানুষকে সেবা দিতে গিয়ে নিজের শিশু সন্তানসহ আক্রান্ত হয়েছেন করোনায়। কিন্তু কোনো কিছুই বাধা হতে পারেনি তাঁর সমাজসেবায়।

বরং করোনামুক্ত হয়েই অহীদ সিরাজ চৌধুরী ফেসবুকে লিখলেন- সবার দোয়ায় মৃত্যুমুখ থেকে ফিরেছি। এবার বাকি জীবনটা দুস্থ মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করবো।

অহীদ সিরাজ চৌধুরী স্বপন যা বলেন, তা-ই করেন। প্রতিশ্রুতি রক্ষায় তিনি সর্বদাই অটল। করোনাকালে প্রায় প্রতিদিনই তিনি ছুটে গেছেন নগর কিংবা দূর গ্রামে । কখনো সুরক্ষাসামগ্রী, আবার কখনো তাঁদের হাতে তুলে দিয়েছেন খাবার।

গত ২৫ জানুয়ারি সাতকানিয়ার সহস্র শীতার্তের কাছে পোঁছে দিয়েছেন কম্বল। আর আজ করোনাযোদ্ধাদের জন্য দিলেন বাস। সবমিলিয়ে সত্যিকারের একজন ‘মানবিক মানুষ’ অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

জয়নিউজ
আরও পড়ুন
লোড হচ্ছে...