দেশে প্রথমবারের মতো ভাঙা হচ্ছে পরিবেশবান্ধব জাহাজ

জয়নিউজবিডি ডেক্স:ইস্পাত শিল্পের কাঁচামাল তৈরির জন্য দেশে প্রথমবারের মতো কোনো পরিবেশবান্ধব জাহাজ বা গ্রিন শিপ ভাঙতে চলেছে পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড। এজন্য তারা ১০০ কোটি টাকা ব্যয়ে ‘ওর ভিটোরিয়া’ নামের একটি পরিবেশবান্ধব জাহাজ আমদানি করেছে। গতকাল জাহাজটিকে সীতাকুণ্ডে পিএইচপির ইয়ার্ডে বিচিং করানো হয়।

- Advertisement -

ওর ভিটোরিয়া ১৯৮৯ সালে জাপানের নিপ্পন কোকান শিপইয়ার্ডে নির্মিত। আকরিক লোহা বহনের কাজে বিশাল এ জাহাজটি ব্যবহৃত হতো। বিশাল এই জাহাজটি আমদানির জন্য পিএইচপি থেকে আনুমানিক আট কোটি টাকা  রাজস্ব ও শুল্ক পাবে সরকার।

- Advertisement -google news follower

পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম রিংকু জানান, দেশে জাহাজ ভাঙা শিল্পে পরিবর্তন আসতে শুরু করেছে। ওর ভিটোরিয়া প্রথম গ্রিন শিপ, যা ভাঙার জন্য বাংলাদেশে আনা হলো। প্রথম আন্তর্জাতিক গ্রিন সনদ পাওয়া পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড জাহাজটি এনেছে। ২৭ হাজার টন ওজনের জাহাজটির ধারণক্ষমতা ছিল ২ লাখ ৩৩ হাজার ১৬ টন। ব্রাজিলের মাইনিং কোম্পানি ভ্যালের কাছ থেকে জাহাজটি কেনা হয়েছে।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM