চট্টগ্রামের ২৪ অবৈধ ইটভাটা উচ্ছেদে বাধা নেই

চট্টগ্রামের ২৪টি ইটভাটা বন্ধ ও উচ্ছেদ না করার জন্য হাইকোর্টের দেওয়া নির্দেশ স্থগিত করে আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে এসব ইটভাটা উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

- Advertisement -

বৃহস্পতিবার (৮ এপ্রিল) আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

- Advertisement -google news follower

আদালতে এদিন ইটভাটার পক্ষে শুনানি করেন অ্যাড. সানজিদা খানম। অন্যদিকে পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাড. মনজিল মোরসেদ, অ্যাড. সৈয়দ কামরুল হোসেন কিরণ এবং অ্যাড. মুনতাসির উদ্দিন আহমেদ। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানী শেষে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার আদালত গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধের নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে একাধিক আপিল করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোনো স্থগিতাদেশ দেননি।

- Advertisement -islamibank

পরে উচ্ছেদ আদেশ সম্পূর্ণভাবে পালিত না হওয়ায় চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের ওপর আদালত অবমাননার রুল জারি করেন। এরমধ্যে চট্টগ্রামের কয়েকজন ইটভাটা মালিক তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে পৃথক পৃথক আটটি রিট দায়ের করে ২৪টি ইটভাটা উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।

তাদের আবেদনের শুনানি শেষে গত ২২ মার্চ হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং মো. মাহমুদ হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ ৪৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এরমধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন।

হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে আপিল আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে চেম্বার জজ আদালত হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে আদেশ দেন। এই আদেশের ফলে ২৪টি ইটভাটায় উচ্ছেদে আর কোনো বাধা নেই।’

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM