মিয়ানমারে সেনার গুলিতে ৪৩ শিশু নিহত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত কমপক্ষে ৪৩ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেন।

- Advertisement -

সামরিক অভিযান শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে বলেও সতর্ক করেছে আন্তর্জাতিক এ সংস্থাটি। জান্তা বাহিনীর দমন-পীড়নের মধ্যেই মিয়ানমারজুড়ে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অব্যাহত রেখেছে সাধারণ মানুষ।

- Advertisement -google news follower

মিয়ানমারের জান্তা বাহিনীর তাজা গুলি দমিয়ে রাখতে পারছে না সাধারণ মানুষকে। নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রতিদিনই কোল খালি হচ্ছে অসংখ্য মায়ের। এরপরও সেনা সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলনকারীরা। বৃহস্পতিবার জান্তা সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে বিক্ষোভে নামে শত শত মানুষ। এ সময় মুহুর্মুহু গুলির শব্দে কেঁপে ওঠে চারপাশ। অনেক বাড়িঘরে ধরিয়ে দেয়া হয় আগুন। এ ছাড়া আরেক শহর দাওয়ে সংবিধান পুড়িয়ে অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানান বিক্ষোভকারীরা।

বিক্ষোভে সবচেয়ে বেশি সহিংসতার শিকার হয়েছেন মিন্দানাও শহরের মানুষ। এদিন বিক্ষোভকারীদের লক্ষ্য করে সরাসরি গুলি চালায় নিরাপত্তা বাহিনী। প্রাণ হারান বেশ কয়েকজন। মিন্দানাও ছাড়াও বিক্ষোভ হয়েছে ইয়াঙ্গুনেও। সন্ধ্যায় সেনাবাহিনীর অবৈধভাবে ক্ষমতা দখলের এক মাস পূর্তিতে মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে প্রতিবাদ জানান শত শত মানুষ। এ সময় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহতদের স্মরণ করেন তারা।

- Advertisement -islamibank

এদিকে গত ফেব্রুয়ারি মাসে সেনা অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪৩ জন শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা সেভ দ্য চিলড্রেন। নিহত শিশুদের মধ্যে সবচেয়ে কম বয়সী শিশুর বয়স মাত্র সাত বছর। সামরিক অভিযানের কারণে দেশটিতে শিশুদের মানসিক স্বাস্থ্যে মারাত্মক প্রভাব ফেলছে বলেও সতর্ক করেছে সংস্থাটি। তারা জানায়, শিশুরা সহিংসতা ও ভয়াবহতা দেখে চরমভাবে আতঙ্ক আর মানসিক চাপে পড়ছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM