আজ বাঙালির প্রাণের বইমেলা শুরু

0

বইমেলা মানেই যেন ফেব্রুয়ারি। পুরো ফেব্রুয়ারিজুড়ে শাড়ি-পাঞ্জাবি পরে মেলা প্রাঙ্গণে আনাগোনাই যেন বাঙালিয়ানা। তবে এবার সেই সুখভোগে কিছুটা হলেও ছেদ পড়েছে। করোনার কারণে প্রথমবারের মতো ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়নি বইমেলা।

‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’ এর ৩৭তম আসরের পর্দা উঠছে আজ বৃহস্পতিবার (১৮ মার্চ)। বাঙালির প্রাণের এই মেলা চলবে ১৪ এপ্রিল ২০২১ পর্যন্ত।

এবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২১ উৎসর্গিত হচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির উদ্দেশে।

এবারের বইমেলার মূল থিম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’। বুধবার বিকেল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বইমেলায় নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা। প্রবেশ পথে থাকবে ‘নো মাস্ক-নো এন্ট্রি’ সম্বলিত লোগো।

এবারের অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’- এর ইংরেজি অনুবাদ ‘নিউ চায়না-১৯৫২’এর আনুষ্ঠানিক প্রকাশনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই গ্রন্থ উন্মোচন করবেন। উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ প্রদান করা হবে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...