২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত বাড়ল ২০০

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরও ৮ জনের মৃত্যু হয়েছে। একইসময়ে করোনায় ৫৮৫ জন শনাক্ত হয়েছেন। গতকালের তুলনায় আজ রোগী বেড়েছে ২০০ জন। বেড়েছে শনাক্তের হারও। সোমবার (১ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

- Advertisement -

এখন পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৪৬ হাজার ৮০১ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে ৮ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৭ হাজার ৭৯৭ জন।

- Advertisement -google news follower

গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ৩১ শতাংশ। গতকাল শনাক্তের হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ। গতকাল শনাক্ত হয়েছিলেন ৩৮৫ জন।

অধিদপ্তর বিজ্ঞপ্তিতে জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার চার দশমিক ৩১ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য চার শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

- Advertisement -islamibank

দেশে বর্তমানে ২১৬টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮ পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৯টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া আট জনের মধ্যে পুরুষ চার জন আর নারী চার জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৩৬৩ জন এবং নারী মারা গেছেন দুই হাজার ৫৩ জন, যা শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ, নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন তিন জন আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া আট জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন চার জন, আর চট্টগ্রাম বিভাগের আছেন চার জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮৭৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৭২ জন, চট্টগ্রাম বিভাগের আছেন ৮০ জন, রংপুর বিভাগের আছেন ৯ জন, খুলনা বিভাগের আছেন ১২ জন, বরিশাল বিভাগের আছেন তিন জন, রাজশাহী বিভাগের আছেন ১১ জন, সিলেট বিভাগের আছেন ৮৫ জন, আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩২২ জন, আর ছাড়া পেয়েছেন ৩২৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ২৮ হাজার ৫৬৪ জন, ছাড়া পেয়েছেন মোট পাঁচ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৩০ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭১ জন, আর ছাড়া পেয়েছেন ১২৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৫৮৫ জন, আর ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৯৩৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৫১ জন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM