২১ বরেণ্য ব্যক্তিকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী

২১ জন বরেণ্য ব্যক্তির হাতে ’একুশে পদক-২০২১’ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে তিনি এই সম্মাননা তুলে দেন।

- Advertisement -

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওসমানি স্মৃতি মিলনায়তনের অনুষ্ঠানে যোগ দেন, তার পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পদকপ্রাপ্ত ও তাদের প্রতিনিধিদের হাতে পদক তুলে দেন।

- Advertisement -google news follower

পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন চার লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। এর আগে গত ৪ ফেব্রুয়ারি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বছরের জন্য একুশে পদক পাওয়া বিশিষ্টজনদের নাম ঘোষণা করা হয়।

২০২১ সালে ভাষা আন্দোলনে অবদানের জন্য মরণোত্তর একুশে পদক পেয়েছেন তিন জন। তারা হলেন— মোতাহের হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), শামছুল হক ও আফসার উদ্দীন আহমেদ।

- Advertisement -islamibank

সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, আলোকচিত্রে পাভেল রহমান, গবেষণায় সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় অধ্যাপক কাজী কামরুজ্জামান পদক পেলেন।

মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য মরণোত্তর একুশে পদক পেয়েছেন সৈয়দা ইসাবেলা (মরণোত্তর), গোলাম হাসনায়েন ও ফজলুর রহমান খান ফারুক।

শিল্পকলা বিভাগে (সঙ্গীত) এ বছর একুশে পদক পেলেন পাপিয়া সারোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ ও সুজাতা আজিম, নাটকে আহমেদ ইকবাল হায়দার, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দিন জাকী ও আবৃত্তিতে ভাস্বর বন্দ্যোপাধ্যায়। ভাষা এবং সাহিত্যে এই সম্মাননা পেয়েছেন কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী এবং গোলাম মুরশিদ।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM