উন্নয়ন মেলায় নজর কেড়েছে সবজিবোঝাই নৌকা

চকরিয়া উপজেলা প্রশাসন আয়োজিত উন্নয়ন মেলায় কৃষি অধিদপ্তরের স্টলটি শিশু-কিশোরসহ নানা বয়সী মানুষের নজর কেড়েছে। স্টলের সামনে ছোট ছোট ঘরে রাখা হয়েছে হাঁস-মুরগি, কবুতর। টবের গাছে ঝুলছে বারোমাসি সব ফল আর টমেটো, বেগুন, শিমসহ নানা প্রকারের সবজি। আছে সবজিবোঝাই নৌকা।

- Advertisement -

মেলায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান মিলিয়ে ৭৫টি স্টল অংশ নিচ্ছে। দর্শনার্থীরা স্টলে স্টলে ঘুরছেন। পরিচিত হচ্ছেন সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের সাথে। এর মধ্যে কৃষি অধিদপ্তরের স্টলে দর্শনার্থীর আনাগোনা একটু বেশিই। নদীমাতৃক বাংলাদেশে চলাচলের অন্যতম মাধ্যম নৌকা। আর এই নৌকা যদি হয় সবজিতে ভরা, তাহলে তো কথাই নেই।

- Advertisement -google news follower

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহ জানালেন, নৌকায় ফুলকপি, বাঁধাকপি, মিষ্টিকুমড়া, লাউ, টমেটো, ক্যাপসিকাম, বেগুন, মুলা, শিম, কচুর লতি, আলু, শালগম, পেঁপে, কাঁচামরিচ, তিতকরলা, গাজর প্রভৃতি সবজি রাখা হয়েছে। এসব সবজি দেখে শিশু-কিশোর ও শিক্ষার্থীরা বিভিন্ন জাতের সবজির সঙ্গে পরিচিত হচ্ছে।

টবে সাজিয়ে রাখা বিভিন্ন প্রজাতির ফলের গাছ দেখিয়ে তিনি বলেন, এসব ফল বা সবজি টবে কিংবা ছাদ বাগানে চাষ করা যায়। টবে সবজি চাষে উদ্বুদ্ধ করতেই এখানে টবে সবজির জাতগুলো প্রদর্শন করছি। পাশাপাশি চাষিদের পরামর্শ দিচ্ছি।

- Advertisement -islamibank

চিরিংগা এলাকার আবুল কালাম ছেলে-মেয়েদের নিয়ে শুক্রবার (৫ অক্টোবর) ঘুরতে এসেছিলেন উন্নয়ন মেলায়।

আবুল কালাম বলেন, মেলার সব স্টলেই কিছু না কিছু অজানা বিষয়, নতুন নতুন সেবা, উন্নয়নের সঙ্গে পরিচিত হওয়ার আয়োজন রয়েছে। এখানে না আসলে জানতে পারতাম না সরকারের নানা উন্নয়নমুলক কর্মকাণ্ডের কথা। তবে, আমার ছেলে-মেয়েরা বেশি খুশি কৃষি অধিদপ্তরের স্টলটি দেখে। নৌকাভর্তি সবজি তাদের বেশ মন কেড়েছে।

জয়নিউজ/মুকুল কান্তি দাশ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM